আমি লজ্জিত!
- প্রকৌ. আমিনুল ইসলাম ২৬-০৪-২০২৪

যারা সব সময় ভাল কিছু করতে বদ্ধ পরিকর
তাদের কাছে আদর্শ মানুষের অনেক কদর
যারা চরিত্রহীন কিংবা নীতিহীন
তাদের কাছে ভাল মানুষেরা গুরুত্বহীন।
কেমন করে দেখছে সবাই
কেমন করে ভাবছে সবাই
এই সব কারো দেখার দরকার নাই
ভাল কাজ নিরন্তর করে যেতে হয়
মনটাকে প্রসারিত করে ভাবতে হয়৷

চারিদিকে চলছে বিজ্ঞাপনের মহোৎসব
কার চেয়ে কে বেশি ধনী কিংবা জ্ঞানী
এই সব দেখাতে তারা বেশি সরব।
নিজের প্রচারণায় তারা কত কি যে করে
ভিক্ষুককে ভিক্ষাদানেও ক্যামেরাবন্দী করে
নামের আগে-পরে তারা বড় পদবী লিখে
নামী-দামি গাড়িতে তারাই চড়ে৷

দিবাকরে জ্যোতি দেয় চির-শাশ্বত
রত্নাকরে ঢেউ উঠে অবিরত
তরু অক্সিজেন দেয় প্রতিনিয়ত
যদি এসবের প্রচারণা হতো
পত্রিকার পাতা সব ভরে যেতো
মানুষেরা বিজ্ঞাপনের জায়গা তবে কোথায় পেতো?
এই সব দেখে আমি লজ্জিত! আমি লজ্জিত!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।