মাকাল ফলের খোসা
- এ কে সরকার শাওন - প্রলয়-প্রলাপ ২৭-০৪-২০২৪

মাকাল ফলের খোসা আদুরা,
একটু শুনে যান,
আমার দুই-একটা প্রশ্নের
জবাব দিয়ে যান।
সারাজীবন গাইয়া গেলেন
মুক্তিযুদ্ধের গান!
ভোল পাল্টাইয়া কেন ধরলেন
রাজাকারেরর তান!

‘চুপ করো! খামোশ!!
বেয়াদব কোথাকার!
যাচ্ছেতাই প্রশ্ন করার
কে দিল অধিকার?
কত টাকা খাইয়া তুমি,
আজে বাজে প্রশ্ন কর?
দেখে নিব! তোমার চৌদ্দগুষ্টি,
একটু সবুর কর!

আহ! চ্যাতেন ক্যান?
এক ঠ্যাং তো গ্যােছে কবরে,
খাওয়ার কথা আপনারাই বোঝেন!
তাইতো ঘা লেগেছে অন্তরে!

হায়রে হালুয়া রুটি!
তোর কি অনাবিল আকর্ষণ
তোর কারনে নিমিষেই ওরা
দেয় বিবেক বিসর্জন!

হায়রে উদ্বাস্তুের পাল!
অাদর্শ ন্যায়-নীতিকথা
সব দিলি জলান্জলি!
নির্বাক দেশ ও দেশবাসী
তোরা কি খেল-খেলা দেখালি!

যাদের জন্য এ মনে ছিল
আকাশ ছোঁয়া শ্রদ্ধা-ভালবাসা,
তারা তো সবাই অসুর রাবন
মাকাল ফলের খোসা।
ঢাকা ১৪.১২.২০১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।