পতিতা রাজনীতি
- অরণ্য- (ভাবুক কবি) ০২-০৫-২০২৪

শুনেছি,
রাজনীতিতে প্রবেশ করলেই নাকি;
নোট ছাপানোর যন্ত্র হাতের মুঠোয় আসে?
আর দুর্নীতি করা যায় অবাধে।

তাই বুঝি, দিন-রাত্রি রক্ত শোষণ করেছ গরিবের!
যে কৃষক তার অক্লান্ত পরিশ্রমের দিয়ে,
ফলিয়েছে সবুজ ক্ষেতে সোনার ফসল্
তোমাদের নোংরা রাজনীতির কারণে
তাদের করতে হয়েছে আত্মহত্যা!

ভোটের আগে,
দিয়েছ বারংবার মিথ্যা প্রতিশ্রুতি!
জাতি বিবাদে দাঙ্গা লাগিয়ে মেরেছ
বহু অসহায় নিরাপরাধ মানুষকে!
দিকে দিকে বেড়েছে বেকারত্ব!
দেশের উন্নয়ন তো দূরের কথা -
তোমরা করতে চেয়েছ অযধ্যায় রাম মন্দির।
আমি বলি, কি হবে মন্দির মসজিদ গড়ে?
নির্মান কর কারখানা;
তবেই ঘুচবে যুব সমাজের বেকারত্ব।

শুধু কি তাই?
যে শ্রমিক তার শ্রম দিয়ে তিলে-তিলে গড়েছে কারখানা
তোমরা শুষে নিয়েছ তাদের অক্লান্ত ঘাম!
জনতার টাকা লুটে তৈরি করেছ রাজপ্রাসাদ;
যেখানে প্রতিপদে বেড়েছে জিনিসপত্রের মূল্য
অন্যদিকে ভোগবিলাসে তোমরা কাটিয়েছ দিন।

প্রতিনিয়ত বেড়েছে,
জ্বালানির গ্যাস ও পেট্রলের দাম;
জি-এস-টি'র কারণে ক্ষতিগ্রস্থ হয়েছে ছোট ব্যবসায়ী!
আবার তোমরা বল আচ্ছে দিন আয়েঙ্গে!
তবে আজ কোথায় গেল আচ্ছেদিন?

পতিতা নারীদেরও আছে সম্মান!
তারা অর্থের বিনিময়ে করে দেহ বিক্রি
তবু তোমাদের মত ঠকায়না মানুষকে,
আজ তোমরা হয়েছ -
পতিতা নারীর থেকেও নিম্ন শ্রেণীর!
যগ্যতা নেই, তবু অর্থের বিনিময়ে বসেছ গদিতে;
আহা! মূর্খ নেতা-নেত্রীদের হাতেই
হবে আগামী দিনে দেশের উন্নতি।


রচনাকালঃ- ০৩/১২/২০১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।