পরজনমে দিও আবার হাত,টি ধরার
- বিদায় বেলা - স্নিগ্ধতার পরশ ২৭-০৪-২০২৪

এক,টি হাত ধরা মানে,
শুধু এই নয় যে এখানেই শেষ।
একটা হাত যখন হাতের উপর রাখা হয়!!
তখন কি যে অনুভূতি হয় শুধু সেই জানে,
যে একটা বিশ্বস্ত হাত পেলো।
সেই অনুভূতি সত্তা নিজে ও কাউকে বুঝাতে পারে না।
শুধুই এতটুকুই বলতে পারে,
সে নতুন একটা জীবন পেলো,
তার জীবনে উদয়ন হলো,
একটা নতুন সূর্য।
আরো একটা নতুন জীবনে পদার্পণ করলো।

এক,টি হাত ধরা মানে তো
সারাটি জীবন পার করে দেয়ার মতো সঙ্গী করে নেয়া,

এক,টি হাত ধরা মানে,
শুধু এই নয় যে আমার দ্বায়িত্ব শেষ!
হাত-টি ধরার সাথে সাথে,
তার মান-সম্মান, বরণ-পূষণ
সুখ-দুঃখ, সব কিছু ভাগাভাগি করে নেয়া।

আমি আমার,
আমার নিজস্ব বলতে কিছু নেই আর,
সব কিছুতেই আমরা,

একটা হাত ধরার মানে এই নয় যে,
পুরাতন হলে!
বইয়ের মালাটের মতো ছুড়ে ফেলে দেয়া!

বরং,
হাত,টি ধরার মানে জনম জনমের প্রতিঙ্গাবদ্ধ হওয়া,
এক আল্লাহ কে সাক্ষী রেখে পবিত্র বন্ধনে আবদ্ধ হওয়া।
যেনো জীবনের অন্তিম সময়,
মহান প্রতিপালকের কাছে কিছু বলতে পারি,
শুধু আমি নয় আমরা...

হয়তো সেদিন দেহের পশম এক এক করে ঝরে পরবে,
সমস্ত শক্তি হারিয়ে নিঃশক্তিতে রুপান্তরিত হবে।
হাত,টি বাড়িয়ে আবার,
হাত,টি ধরার ক্ষমতা থাকবে না আর।
প্যারালাইসেন্স ব্যক্তির মতো বিছানায় পরে
মহান প্রতিপালকের কাছে শুধু এইটুকু শুধাতে পারি!

হে আমার রব!
তুমাকে দেয়া প্রতিঙ্গা কতোটুকু রাখতে তা জানিনা,
তবে যথা সাধ্য চেষ্টা করেছি,
হে আমার রব!
তুমার এই মুল্যবান উপহার
পরজনমে ও দিও আবার হাত,টি ধরার,

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।