আমার জন্মভূমির তরে
- এ কে সরকার শাওন - প্রলয়-প্রলাপ ২৬-০৪-২০২৪

যেদিকে তাকাই,
প্রকৃতির রূপসী কন্যা সোনার বাংলায়,
আমার তনু-মন-চোখ সবই আটকে যায়:
আমি অবাক বিস্ময়ে স্তদ্ধ হয়ে যাই।
এত অপরূপ মোহনীয় জনপদ
বিশ্বের মানচিত্রে,
আর কোথাও খুঁজে না পাই।

এইতো আমার আমার জন্মভূমি
আমার প্রিয় স্বদেশ,
যত দূরেই যাই মন পড়ে রয়,
লাল-সবুজ-হলুদ সদা হেসে কথা কয়
থেকে যায় প্রিয় বাংলাদেশের রেশ!”

স্বাধীনতার লাল-সবুজের পতাকার তরে,
কত বীর-বাঙ্গালী, কত মহাত্মন;
প্রিয়তমা-প্রিয়জনকে দূরে ঠেলে দিয়ে
দিয়েছিল জীবন-মান-সম্মান
আর সোনালী যৌবন বিসর্জন।
তাদের কথা পড়ে কি না মনে?
যাদের অমূল্য ত্যাগের বিনিময়ে
আমরা পেয়েছিলাম জাতির
শ্রেষ্ঠ অর্জন।”

আমরা তাদের উত্তরসূরী
অতি আপনার আপন।
তাঁদের সস্মানে একটু ঘুরে দাড়াই
দিতে হবে না জীবন বিসর্জন।
বিবেক বোধকে জাগ্রত করি,
আপনার কাজটি আপনি করি,
দেশমাতাকে একটু ভালবাসি
অসুর--রাবন-দুর্জনদের করি
চিরস্থায়ী বর্জন।

একডালা, নাটোর। ২১ ডিসেম্বর ২০১৮

https://www.facebook.com/photo.php?fbid=2392264247467956&set=a.103353853025685&type=3&theater

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।