জীবনের ইতিহাস
- নজরুল ইসলাম - শূন্যতা ২৭-০৪-২০২৪

“লাজের রাঙ্গা মুখ, রাগের রাগিণীতে ঠিক
যেন বৃষ্টি ভেজা নীলিমার মাঝে রংধনু।"

ফালতু বকছিনা পিছনে চেয়ে দেখো,

“ঝিলের জলে জোয়ার আসেনা
তোমার প্রতিচ্ছবি আঁকাবে বলে।"

এই যে দেখ গুটগুটে আন্ধারে তোমাতে মিলাই

"অন্ধ নয়ন,মনে যন্ত্রণা, তবু আশা কি থামে!
তব শ্রুতিতে বাদুড়ের মতই তোমাতেই ভিড়ি।"

আমি মানেই বাকবিতণ্ডা, ভালো লাগেনা, কত্ত কী...

“আধমের মতই নরাদম, জোঁকের মতই ছেঁচড়
সেই আমি শুনেছি শরীরী ভাষা, তবুও মূক।"

দারু পান করতে এতই মত্ত যাও হয়ে যাও মত্ত

“দারুতে নেশা হয়না, গঞ্জিকায় বোধ হয়না
তুমি নেশা, তুমি বোধ, তোমারে বুঝায় কে?”

ওয়েস্টার্ন ভালো লাগেনা, হ্যা আমি গাঁইয়া

“সেদিন যখন হাসপাতেলের বিচানায় শায়িতি ছিলে, টুপি-পাঞ্জাবীতে চোখের জলে শুধু প্রার্থনাই করেছি।"

চলে তো যাবো, আজ না হয় কাল;
যেদিন হারিয়ে যাবো কারো রইবেনা মনে
সেইদিন তুমি স্বাধীন, ......সেই দিন তুমি মুক্তি।

“ ছবি হয়ে চার দেয়ালের মাঝে পড়ে রইবে শুধু
আমার জীবনের ইতিহাস, আর হৃদয়ের দীর্ঘশ্বাস।"

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।