পাই যদি তোরে খুঁজে
- মোঃ আমিনুল এহছান মোল্লা - আলো ২৬-০৪-২০২৪

হে নির্ভীক, ওই সব অশুভকে কর পরাজিত
ওহে সেনা, কার ভয় কর তুমি,কর না শিরনত;

এ আমার, এ জতির প্রত্যাশা-
মায়ের বক্ষে জ্বলে উঠো- হে ঊষা
বহু যুগ হতে স্বপ্ন বুঁনেছি তোমাদের ঘিরে মাতৃছায়ায়-
ভেঙ্গে দাও আজি ভেঙ্গে দাও অসনি দূর্গ্, প্রবল উদ্ধত অন্যায়,
আছে যত লোভীর নিষ্ঠুর লোভ
জেগে উঠ, জেগে উঠাও দুর্বার বিক্ষোভ।

প্রতিবাদে প্রতিবাদে জলে স্হলে শ্লোগান উঠাও
এ বক্ষে উড়ে দাও ন্যায় নীতির নিশানা উড়ে দাও
তরুণ তরুনীরা ফিরে এসো, উঠাও তুফান,
নিঃশেষ করে দাও বাংলার যত অসনি বজ্রবাণ!
ছুঁড়ে দাও নিন্দার বানী, ওইসব অসাধু বেঈমান

দুর্নীতি চলছে নিত্য, পাপাচার চলছে নানা ছলে;
হত্যা যজ্ঞের দৃশ্য দেখেছি লাল-সবুজের মুক্ত আঁচলে
স্বাধীনতা করছে লুকোচুরি
এ বাংলার বুক জুড়ি!
আজ দেখো জাতির আইকনেরা কি রূপে সম্মুখে-
ঘৃণা কর, ওইসব ঘৃণা কর ওহে বীর অকম্পিত বুকে-

হে নির্ভিক, তোরা নাহি করিস ভয় !
পারবি, তোরাই পারবি অশুভকে করতে ধরাশয়!
তোর চেয়ে কে আছে বীর, এ বিশ্বাসে চেয়ে আছি, দেখ.
তোর সত্য, তোর ন্যায়, তোর সাহসী ভূমিকা এক-
ওইসব অশুভ রাখিস না জীবনের উত্তালে যুঝে
বাংলার বুকে বিজয় দেখি, পাই যদি তোরে খুঁজে ।
--------------------------------------06-01-2019 ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।