মিথ্যে শব্দ
- মোঃ আমিনুল এহছান মোল্লা - স্মৃতির পাতা থেকে ২৬-০৪-২০২৪

একদিন জনসমুদ্রে আমি মিথ্যে শব্দ ছুঁড়েছিলাম
কেউ বুঝেনি, কেউ টেরও পায়নি
প্রবল উত্তাল জন সমুদ্রের তরঙ্গে তরঙ্গে
মিশে গিয়েছিল আমার মিথ্যে শব্দটি
আমি বুঝতে দেয়নি কোন স্বার্থের জন্য মিথ্যে শব্দটি ছুঁড়েছি
আমি দেখলাম, অপলক দেখলাম জনতা গিলেছে
প্রচন্ড বিশ্বাসে গিলেছে-
এত দিন পরেও সেই হুজুগের ঢেউ বঙ্গের অলি-গলি !
কিছু একটার লোভে আমি মিথ্যে দিয়ে বলেছিলাম
ওই দিনের বক্তব্য
কেউ বুঝেনি, কেউ টেরও পায়নি
এমনকি, যাকে নিয়ে বলেছি সে ও কোনদিন শুনেনি..
অথচ বলেছি, ইচ্ছে করেই বলেছি
আমি জানতাম, বাঙ্গালী সরল বিশ্বাসী, প্রচন্ড মাতে , হুজুগে মাতে..
আমার তো চাই, ওই টা চাই- যে কোন মূল্যে চাই
মূল্যবোধকে বন্দী করে রেখেছি.
আমি জানি, সত্যের মূল্য বুঝেনা, বাঙ্গালী বুঝে না..
খুব সহজ সরল বাঙ্গালীর প্রাণ !
অতি সহজেরই পারা যায়, ভুল বুঝাতে পারা যায়, হুজুগে ফেলা যায়-
আমি তো মিথ্যে বলতে চাইনি, তবু বলেছি..
বাঙ্গালী বুঝে না সত্যে মিথ্যের সংলাপ!
আমি স্পষ্টত দেখতে পাচ্ছি মূল্যবোধের অবক্ষয়-
অথচ জাতি ওদের পিছুন পিছুন ছুটেছে অন্ধের মত
যা এক জাতির চুড়ান্ত অভিশাপ !
হ্যাঁ, একদিন জনসমুদ্রে আমি মিথ্যে শব্দ ছুঁড়েছিলাম
কেউ বুঝেনি, কেউ টেরও পায়নি ।
আমি দেখলাম, অপলক দেখলাম জনতা গিলেছে
প্রচন্ড বিশ্বাসে গিলেছে-
-----------------------------------08-01-2019 ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।