আজ তুমি অপরাধী
- মোঃ আমিনুল এহছান মোল্লা - স্মৃতির পাতা থেকে ২৬-০৪-২০২৪

এই ক্ষণিক ভুবনে
আমি দেখেছি, গভীরভাবে দেখেছি স্পন্দিত হৃদয় বাতায়নে.
যে তুমি,
এত অবৈধ অর্থ্ বৈভবের মালিক হয়েছো পৃথিবীর আলোতে
সে তো তোমার কাছে এসেছে না না অবিচার নীতিহীন অত্যাচার হতে
তুমি ভুলে গেছো,বৈধ পন্থাকে ভুলে গেছো-
অবৈধ অর্থের মোহে সত্যকে পর করেছো
অন্তরে গেয়েছো ,শুধু গেয়েছো দুর্নীতির সংগীত-
তুমি বুঝনি, বুঝার চেষ্টাও করনি ওই বিধাতার ইঙ্গিত।
আজ দেখ,
স্ত্রী সন্তান বাড়ী গাড়ী তোমাকে ভুলে যায় বারে বারে
নশ্বর বিদায় ক্ষণে আসে না কাজে ওই দুর পরপারে
কি করবে এখন?
তোমার ইতিহাস তো হয়ে গেছে লেখা!
ওই বিচার প্রান্তরে,ওই বিধাতার সম্মুখে অসংখ্য পাপের ভীড়ে তুমি একা! শুধু একা !
পৃথিবীর অন্যায় অবিচার ঘুষ অত্যাচার তোমাকে,
বিচার দিবসে পুড়ে পুড়ে নিবে চির অগ্নির দিকে
ওহে দেখ,
পৃথিবীর অবৈধ অর্থ্ বৈভব আজ বিচারিক এজলাসে..
কই?
তোমার সেই ঘুষ, কই সেই দম্ভ অহংকার, কউ সেই ক্ষমতার বাহাদুরী!
আজ তো কেউ নেই পাশে !
তবে কার জন্য এত ঘুষ খেয়েছো! এত জুলম করেছো! ন্যায্য অধিকার থেকে বঞ্চিত করেছো ?
সেই চেয়ারের ক্ষমতায় কত রূপে রূপে-
কেড়ে নিয়েছো দুর্বলের অধিকার চুপে চুপে
আজ দেখ প্রকাশ্যে এসে
তোমার বিরুদ্ধে বিচারিক এজলাসে—
আর কতো হলে তুমি ক্ষান্ত হবে- ওহে ঘোষখুর?
ওই শুন, ওই শুন
যাদের জন্য করেছো চুরি তারাও বলে চোর ।
যুগ যুগ ধরে দুর্ণীতিবাজ ঘোষখুর ঘৃণিত ইহ পর গগণে
তাই আজ তুমি অপরাধী ন্যায় বিচারের অঙ্গনে ।
-------------------------------------10-01-2019 ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।