ভয়
- এস জামান হুসাইন - চারশ বিশ ২৬-০৪-২০২৪

অলস রাতের আঁধার ঠেলিয়া
আড়মোড়া দিয়া, চক্ষু মেলিয়া
বিজয় স্বপ্ন বুনিয়াছিলাম
কাক ডাকা প্রভাত বেলা!
আকাশে চাহিয়া, চক্ষু মুদিয়া
করুণার ছলে দুহাত তুলিয়া
দানবের ভয়ে, সবকিছু সয়ে,
ছাড়িয়াছি রঙ্গ খেলা!

মুজিব - জিয়ার দৃঢ় মন্ত্রে,
নজরুলের বিদ্রোহী তন্ত্রে,
অন্যায়ের প্রতিবাদ জানাতে
জমিয়েছি শক্তি বল।
করিতে পারিনি হায় চিৎকার!
নিজেকে দিয়েছি শুধু ধিক্কার!
পিছনে হঠিয়া নিরবে কাঁদিয়া
ফেলিয়াছি চোখের জল।

দূর্নীতিকে বিদায় জানাইতে
পৃথিবীটাকে নিয়ম শিখাইতে
সিংহের মত গর্জে উঠিয়া
হারিয়েছি শক্তি তেজ!
পিছু হঠিয়াছি রিজিকের ভয়ে!
সবুর করিয়াছি আঘাত সয়ে!
শৃগালের ধূর্ততা পরাজিত
করিয়া কাটিয়াছি লেজ!

মনে শুধু ভয়, কি জানি কি হয়!
চারিদিকে গুম, বুলেটের ভয়!
রক্তে ভেজা খবরের কাগজ
জিজ্ঞাসে আজ, কে তুমি?
ভার্চুয়াল কিবোর্ডের লাজ
সাবান জলে ধৌত করিয়া আজ!
প্রতিবাদের অন্ধ ভাষা - ধ্বনি
হারাইয়া নিঃস্ব আমি!

১২ নভেম্বর, ২০১৮
লালমনিরহাট।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

sjamanhossain
১৫-০১-২০১৯ ১৯:৩২ মিঃ

বর্তমান ক্ষয়িত সমাজের প্রতি কবির হতাশা।