অগ্রদূত
- এ কে সরকার শাওন - প্রলয়-প্রলাপ ২৭-০৪-২০২৪

শ্বাপদসংকুলে পূর্ণ
কোন কোন জনপদ বন্ধুর হয়।
চলতে হয় বন্ধু-শূণ্য,
যদিও থাকে চারিপাশ জুড়ে
সহস্র মানুষের অরণ্য।
তবুও এগিয়ে চলতেই হয়
শূণ্যকে করিতে পূর্ণ;
সে পথ যতই পিচ্ছিল হউক
হউক না যতই কন্টকাকীর্ণ।

সাথী জনা দু'তিনেক যদিও জোটে
তাদের থাকে শত পিছুটান ।
না থাকুক চাঁদি না থাকুক বাতি
থামবে না জীবন নামক দ্রুতযান।

প্রতিকুলে পথ চলে দুঃসাহসী
যার চিত্ত নির্মল-ভয়শূণ্য,
স্রোতের সাথে শ্যাওলাও ভাসে
যদিও তা অতি নগন্য।

শ্যাওলারা ভাসে শ্যাওলারা হাসে
এগিয়ে যায় বটে স্রোতের তাড়ায়,
ওরা কভু নাহি ঘুরে দাড়ায়,
মানুষ ও শ্যাওলার তফাৎ সেখানেই
তফাৎ শুধু শিরদাড়ায়।

উত্তরখান, ঢাকা। ১৮.০১.২০১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।