তেলের গুরু মশাই
- এ কে সরকার শাওন - প্রলয়-প্রলাপ ২৬-০৪-২০২৪

মহাজ্ঞানী মহান সেজে
কর্তা যায় কর্তা আসে।
কাজের বেলায় সব ঠন ঠন
তারা আসমানেতে ভাসে।
তাই না দেখে বলা পাগলা
অট্টহাসি হাসে।

কাজের লোকের বড়ই অভাব
কাজের নেইকো আদর;
সবাই সেটা বুঝে গেছে
তাইতো তেলের এখন কদর।

কাজে কারও মন বসে না
সবাই তেলের মশাল জ্বালে
শিশির দিন হয়েছে বাসী
তাই কলস কলস ঢালে।

সবার উপর তেল সত্য
তাহার উপর নাই!
হরপ্রসাদজী বলে গেছেন
যিনি তেলের গুরু মশাই।

তেলেই ভক্তি তেলেই মুক্তি
সর্বত্র তেল কথা বলে;
ঘরে বাইরে অফিসে আড্ডায়
তাই তেলের জয়গান চলে!

তেলই জ্ঞান তেলই ধ্যান
কাজের খ্যাতা পোড়;
তেলের উপর তেল মারো
যদি হতে চাও বড়!

শহীদবাগ, ঢাকা। ১৮.০১.২০১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।