স্বেচ্ছা-নির্বাসনে যাব; ম্যাপল-পাতার দেশে
- আব্দুল্লাহ আল নোমান (বৃত্ত) ২৬-০৪-২০২৪

প্রিয়তমা, তোমায় সঙ্গে নিয়ে-
আমি স্বেচ্ছা-নির্বাসনে যাব;
এই ছাপ্পান্ন হাজার বর্গমাইল ছেড়ে,
এই ক্ষয়ে যাওয়া নষ্ট-ভ্রষ্ট ভূখণ্ড ছেড়ে,
আমি চিরদিনের জন্য স্বেচ্ছা-নির্বাসনে যাব!

প্রিয়তমা, আমার মায়ের মতো এই দেশকে-
আমি আজও ভীষণ করে ভালোবাসি,
এখনও ভোর সকালে সবুজের বুকে সূর্যোদয়-
আর সন্ধ্যারাগে সেই সূর্যের অস্ত যাওয়া ভালোবাসি,
সবুজের মাঝে এমন লাল আর কোথায় পাব বলো!
এখনও কৃষ্ণচূড়ার ডালে বসন্তবৌরি গায় গান,
সে গানে আমার চোখ ভিজে ওঠে আনন্দে,
এমন মন-কাঁদানো সুর আর কোথায় পাব বলো!

প্রিয়তমা, এখনও আমার প্রতিটি হৃদস্পন্দনজুড়ে,
আমার চেনা-অচেনা প্রতি মুহূর্তের সমস্ত প্রশ্বাসে-
আমি এই দেশেতে মরব বলেই বাঁচি!
তবু আমি স্বেচ্ছা-নির্বাসনে যাব,
তোমায় নিয়ে স্বেচ্ছা-নির্বাসনে যাব;
তোমার প্রিয় ম্যাপল-পাতার দেশে!

প্রিয়তমা, আমি চাই না এই বৈষম্য-ভূমিতে,
আমার-তোমার ভালোবাসার সংসার হোক;
আমি চাই না আমাদের সন্তান বেড়ে উঠুক,
এই দুঃস্বপ্নের দেয়ালঘেরা স্বদেশের মাটিতে;
তাই আমি স্বেচ্ছা-নির্বাসনে যাব,
তোমায় নিয়ে স্বেচ্ছা-নির্বাসনে যাব;
তোমার প্রিয় ম্যাপল পাতার দেশে!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।