কুহকিনীঃ এই নিয়ে সংসার
- সোহরাব হোসেন - ষোড়শী কাব্যমালা ২৬-০৪-২০২৪

অশ্রাব্য স্বর কাকের কন্ঠে, হয় না কাকলি,
ছয় ঋতুতে নিত্য সকালে বিলাপ সকলি!
লাগে না ভাল তাকায় যবে কদাকার চোখে,
সারাটা বেলা অসহ্য কা-কা, সাধ্য কার রুখে!
বসন্তে ডাকে পঞ্চম স্বরে মৌসুমি কোকিল,
বছর জুড়ে ডাকে না সে যে বড়ই বখিল।
অতিথি বেশে গানের রেশে ছুঁয়ে যায় মন,
আসে নাতো সে বারোটি মাসে যখন তখন।
সে আসে ধীরে বাঁধানো নীড়ে নীত চুপিসারে,
প্রজন্ম বীজ আশ্রিত রাখে অপর আধারে।

চৌকসী কাক বুনে নিলয় রসালের খাঁজে,
রূপে কদর্য— মাধুর্য তার হৃদয়ের ভাঁজে।
কর্কশী হায় জানে না ঘরে কে দিয়েছে হানা,
উত্তাপে ঘিরে জাগিয়ে তুলে পরকীয় ছানা।
বিলিয়ে দিলো মমতা কারে নাদান তপস্বী,
নিভালো তার বংশ প্রদীপ যেই সর্বনাশী!

পতেঙ্গা, সোমবার
১৪ জানুয়ারি, ২০১৯ ইং।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

robinbdbuet
২৫-০১-২০১৯ ১৩:৩৯ মিঃ

সাময়িক প্রাপ্তি যতটা মুগ্ধতা ছড়াতে পারে, আটপৌরে প্রাপ্যতা ততটাই বিরক্তি ধরায়। অথচ সারাবেলা প্রাপ্তির পেছনে যে ত্যাগ, তিতিক্ষা, লেগে থাকার সাধনা— এসবকিছু সহজেই আমাদের দৃষ্টিকে ফাঁকি দেয়।