পাচ্ছে হাসি কান্না চেপে
- ACHINTYA SARKAR/অচিন্ত্য সরকার[পাষাণভেদী] ২৭-০৪-২০২৪

পাচ্ছে হাসি কান্না চেপে
অচিন্ত্য সরকার

জ্যোতিষির কাছে হাতের তালুর মতো
সঁপেছো আমার কাছে তোমার ভূখণ্ড
শায়িত মনের সুখে,দিয়েছ অভয় আশ্বাস
নিশ্চিন্তে বুঝে সুজে করে যেতে চাষ।
ঘুরেছি অলি-গলি-টিলা-উপত্যকা-গিরিখাদ
পশ্চাদ ভুমিতে আঁচড় কিংবা মধ্যভুমে কালো দাগ
চিনেছি আপন ছন্দে,হেসেছো মনের আনন্দে
কেক-মালাই-ফুচকা-চায়ের চুমুকে করেছি চাষ।

মানে অভিমানে,ছন্দে বর্ণে
গল্পে-সল্পে লাগামহীন,
ঘুচে গেছে ক্লান্তি অবস্বাদ
কমলা কোয়ার যৌথ চুমুকে।
আপন খেয়ালে ইচ্ছা খুশিতে
আগল খুলেছ আপন হাতে।
ধারন করেছ পরম সন্তোষে
উষ্ণ,অনাবরন ভরাট বুকে।

আপন ঈঙ্গিতে হাল চালনা
কতবার নিয়েছো গহন গহীনে।
পেতে আমায়,চপলা নারী,
আপন জনে মিথ্যা বলেছো ভুরিভুরি।

পাচ্ছে হাসি কান্না চেপে
আজ দুপুরে কিসের এত লুকোচুরি
বাড়াবাড়ি, ছাড়াছাড়ি,কড়াকড়ি,
আর বেড়া দেবার ছলচাতুরি?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।