মমতাময়ী
- আব্দুল্লাহ মোল্লা - অভিমন্যুর ব্যূহ ২৭-০৪-২০২৪

তিনশত দশদিন ধরে
গর্ভে রেখে তীব্র যন্ত্রণায়।
সব কষ্ট শিকার করে
মমতাময়ী সন্তানের মায়ায়।

যেদিন আসে মায়ের মানিক
এ সুন্দর ভবে
মমতাময়ী আত্মহারা হয়
আনন্দ উৎসবে।

সেদিন হতেই মমতাময়ী
হয়ে যায় সমগ্র বিশ্বের মা
সন্তান তার চির দামী
এ মায়ার নেই যে উপমা।

মা'যে তখন ভূলে যায় সব
অন্ন আহার বিশ্রাম নিদ্রা,
সব কিছুতে পূর্ণ থাকবে মানিক
এই তার চাহিদা।

শত নিদ্রায় ঝিমটি কাটে
তবুও ঘুমায় না
সন্তান যদি ডাকে মৃদু স্বরে
টের পেয়ে যায় মা।

এ মায়া মায়ের স্রষ্টার দান
স্নেহ ভালবাসা মমতায়,
বুকে নিয়ে মুখে চুম দিয়ে
মুখের আদল হয় স্বর্ণের ন্যায়।

একটি মা শুধু নয় গৃহিণী
মা হল আইন, শিক্ষক, বন্ধু, চিকিৎসক,
এ শিক্ষা দেয় সর্বত
মানিক ছাড়া শূন্য মায়ের বিশ্ব ইমারত।

সন্তানকে ন্যায়ের পথে
শেখাবে সত্য,
তবেই জীবন হবে সুন্দর
আলোয় আলোকিত।

শৈশব থেকে করে বড়
মমতাময়ী যখন বৃদ্ধা,
তখনও মানিককে দেখতে পেলে
কষ্ট হয়ে যায় রুদ্ধ।

মা হলো সকলের
সুখের চাবি
এসুখ হারালে কোথা
নাহি পাবি।

মা হলো সবার সেরা
সবার আপনজন
এ আপন থাকলে দুলবে
সুখের প্রভঞ্জন।

মাই আমায় করলো বড়
স্নেহ-ভালবাসা মমতায়,
মাকে যদি করো ধন্য
পরকাল আহসান হবে মমতাময়ীর উছিলায়।



৮ আষাঢ় ১৪২৬
শনিবার, সকাল: ১১ঃ০০
লবণচরা মাদ্রাসা রোড, শিপইয়ার্ড, খুলনা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

SHISHIR_KHAN
২৫-০২-২০১৯ ১৯:৪৬ মিঃ

অসাধারণ!