যদি পারতাম!
- মাসুদ রানা সাব্বির - কবিতা ২৬-০৪-২০২৪

মাঝে মাঝে মনে হয় কবিদের ভাবনার মতো
ভাবতে ভাবতে হঠাৎ যদি হারিয়ে যেতে পারতাম দূরে কোথাও!!
এলোমেলো কিছু কথামালায় কবিদের মতো যা ইচ্ছে তাই বানিয়ে বানিয়ে বলতে পারতাম যদি!!
কবি নজরুলের বিদ্রোহী কবিতার মতো জীবনের সাথে যদি বিদ্রোহ করতে পারতাম অন্তত একটিবারের জন্যে হলেও
তাহলে হয়তো অনেক কিছু বদলাতো।
বেশ কিছু কবিতা জন্ম দেবার পরপরই হঠাৎ হারিয়ে যাওয়ার ইচ্ছে আমার
পুরনো প্রিয় স্বপ্নগুলি আবার ফিরে পেতে ইচ্ছে করে ঘুমের প্রাসাদে
মাঝে মাঝে ইচ্ছে করে আবার স্বপ্ন দেখি নতুন ভাবে
ফিরে পেতে ইচ্ছে করে ছেলেবেলাকে যখন জীবনের মানে কি বুঝতেই পারতাম না
অলৌকিকতার অতিথেয়তায় মনের অজান্তে আবার নিজেকে ফিরে পেতে ইচ্ছে করে খুব।
কবি আল মাহমুদ যদি বামপন্থী থেকে একেবারে বিপরীত রূপ ইসলামপন্থী হতে পারে
তবে আমি কেনো পারি না নিজের রূপ বদলাতে ?
কবি হেলাল হাফিজ যদি মিথ্যে করে শত শত প্রেমের কবিতা লিখতে পারে
তবে আমি কেনো জীবনের তাগিদে দু চার লাইন মিথ্যে বলতে পারি না?
বহু চেষ্টাতেও আমি নিজেকে বদলাতে পারি না
পারি না অন্তত একটিবারের জন্যে হলেও ঘুরে দাঁড়াতে নয়তো দূরে কোথাও হারাতে!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।