ভালো নেই
- মাসুদ রানা সাব্বির - কবিতা ২৬-০৪-২০২৪

ভালো আছি মুখে বলি শুধু
কিন্তু ভালো নেই
চেয়ে দেখো কেমন অস্থিরতা
উল্লাসি মনে নেমেছে ধস
নেমেছে ঘোর কালো অন্ধকার!
দেখো এই শীতকালেও আমার ভেতরে এখন প্রবল গ্রীষ্মকাল
খরা হ্রদয়ের প্রভাব পুরো শহর জুড়ে
আর খাদ্যের অভাব;
ভালোবাসার অভাব
নীতিবান নেতার অভাব
সুশাসনের অভাব
আমাকে মনে রাখার মতো মানুষের অভাব
দুঃখ শোনার মতো ভালো মনের অভাব।

ভালো করে চেয়ে দেখো
আমার ভিতরে সমস্ত কিছু কেমন তন্দ্রাচ্ছন্ন, ভগ্ন ও ব্যথিত
ঠিক যে রাতের আঁধার তাও নয় মনে হচ্ছে মধ্যাহ্নে অকালসন্ধ্যা
অস্তমিত যেনো সকল আলোর উৎস।
ভালো আছি শুধু মুখে বলি কিন্তু ভিতরে যে লেগেছে হতাশা
কেউ জানতেও চায় না সত্যিই ভালো আছি কি না
শুধু ভালো আছি কি না জিজ্ঞেস করেই দায় সাড়তে চায় যেনো সবাই!!

চেয়ে দেখো মনেতে কোথাও লেগেছে জং
ভালোবাসার গোলাপ ফোটাতে গিয়ে তাই দেখো হয়েছে ক্রন্দন,
হয়েছে কুয়াশা!
ভালো করে চেয়ে দেখো চোখে মুখে কেমন উদ্বেগের কালি,
থেকে থেকে ধূলিঝড়
আতঙ্কের অন্তহীন থাবা;
ভিতরে ভীষণ গোলযোগ
ভিতরে কেমন কোলাহল উদ্যত মিছিল
ঘন ঘন বিক্ষুব্ধ শ্লোগান
বিরোধী দলের হরতালপ্লাবিত মিছিলে চেয়ে দেখো সরকারী পুলিশের লাঠিচার্জ
হঠাৎ থমকে আছে ব্যস্ত পথচারী যেন কারফিউতাড়িত হয়ে।
চেয়ে দেখো আমার ভিতরে এই ভাঙাচোরা, দ্বন্দ্ব ও দুর্যোগ;
দেখো অনাহারপীড়িত শিশু, নারী,পুরুষ
দেখো দলে দলে ডিজিটাল দুর্ভিক্ষের মলিন মুখ।
ভালো আছি বলি এই শহরে
কিন্তু ভালো নেই চেয়ে দেখো ভালো করে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।