মহাপুরুষ
- শ্রাবণ আহমেদ - বিষাদের দেশে সখ্যতা ২৭-০৪-২০২৪

অবক্ষয় থেকে আর বাঁচিনে
ক্ষয়ে পড়ছে, নুইয়ে পড়ছে
আকাশে আকাশে
উর্বর মিথ্যের রুগ্ন চাদর
ঐ যে দর্পনে দেখি মানুষের মুখ
বিভৎস তপতী, ধ্বংসের ভেতর
সে আগলিয়ে রাখে
লোম-চর্মের মরীচিমায়া
কুৎসিত চেহারা

পান্ডুলিপি খুলে দেখি
রত্নদ্বীপে এক মহাপুরুষের কায়া
পায়ের দাগ প্রদক্ষিণ করতে করতে
পতিতার অলয়ে মুখ ঠেসে ধরেছে
মহাপুরুষের দৃষ্টিতে চক্রান্ত,
যধুষ্টি থেকে নাটকীয় সমাপ্তি
টেনে ভ্রান্তিকর আগমনী বার্তা
পেলো মানুষ,
আমরা সাধারনেরা মুগ্ধ হই তাতে
মহাপুরুষের মুখনিঃসৃত অমিয় বাণী
ঈশ্বরের উপহার ভেবে,
জলদেবীর খোঁজ করি বারবার
জ্যৈষ্ঠের ঠাঠা রোদ্দুরে আশীর্বাদ স্পর্শ
করেছি জেনে
আমরা আহত হলাম
বিক্ষিপ্ত হলাম ব্রহ্মপুত্রের যঠরে
ওদিকে মহাপুরুষের খিলখিল
হাসি-
শুণ্যচারী ঘুড়িটা নামিয়ে
গৃহী থেকে সন্যাসী হও
বলি ফের প্রতারিত হয় মানুষ....

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।