জনতার পক্ষে
- মোঃ আমিনুল এহছান মোল্লা - আলো ২৭-০৪-২০২৪

ধুলো মুক্ত নগর দিতে হবে আমাদের
জীবানু মুক্ত পরিবেশ চাই শহরের-
লক্ষ্ লক্ষ প্রাণের দিতে হবে খাঁটি দাম
হে পিতা,জনতার পক্ষে এই দাবী জানালাম
দেখে না তো কেউ ফুসফুস উঠছে কেঁপে
শ্বাস কষ্ট হ্যাঁপানী অজানা কতো আছে চেপে
এতো ধুলো বালি কেউ কি দেখেছে আগে?
মলের নির্যাস আকাশে বাতাসে উড়ে জেগে!
হে কষ্ট, আধুনিক নগরের সরব সাক্ষী তুমি
তোমার বুকে নেই প্রেম, নেই মাতৃভূমি !
আছে কিছু ছলচাতুরী কিংবা নকলের খেলা
পথে ঘাটে আছে শুধু শত কষ্টের মেলা ।
অভিযুক্ত নাখোশ, কানে দেয় হাত চাপা
ক্ষমতার দম্ভে উচিৎ এর প্রতি সদা ওরা ক্ষেপা !
কবির মন! বড় বেশী উতালা শুনে না কারো মানা
জনতার পক্ষে কবিতার লাইন আজ মেলেছে ডানা
লিখব, আমি লিখব শত দূর্নীতির কোলাহলে
বঞ্চিত জনতার কবিতা
হাজার অগ্রাসনের উত্তালে
হে পিতা, অনুপম পরিবেশ পাব কি আজ বা কাল ?
নগর যে মৃত্যুপুরীর এক ভয়াবহল জঞ্জাল !
দিও না আর জনতাকে মরতে পরিবেশ দূষণের হাতে-
অনাবিল হাওয়া চাই,মুক্ত পথ চাই, স্বাধীন ভূমিতে
অসহ্য কষ্টেরা বুঝে না তোমাদের লোভ,
জনতার পক্ষে তাই আমি জানালাম বিক্ষোভ ।
---------------------------16-03-2019,রাওনাট,কাপাসিয়া,গাজীপুর।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।