স্বপ্ন
- মনোয়ার জাহিদ ২৬-০৪-২০২৪

প্রতিদিন একটি স্বপ্ন দেখি
পৃথিবীর বুক চিরে যে কাঁটাতারের বেড়া বয়ে গেছে
ধু ধু মরুভূমি হতে হিমালয়ের পাদদেশ আবধি
তা একদিন খসে পড়বে
পৃথিবীর রক্তার্ত হৃদয়ে জন্মাবে ফুলের বাগিচা
সেনাবাহিনীর বাজেটে কেনা হবে খাদ্য, বস্ত্র, বাসস্থান
পারমাণবিক অস্ত্রাগারের বদলে তৈরি হবে ঔষধালয়
বিনামূল্যে ঔষধ করা হবে দান।

প্রতিদিন একটি স্বপ্ন দেখি
দু দেশের মাঝে রবে না কোন সীমানা
সেনাবাহিনী রবে না অস্ত্র তাক করে
নিরীহ মানুষের বুকের দিকে
তাদের হাতে রবে সদ্য ফোঁটা গোলাপ
বুকে মিলাবে বুক, পিঠে রবে হাত
মানচিত্রের বুকে রবে না কোন কালির দাগ
রবে না কোন ধর্ম, বর্ণের বিভেদ
পৃথিবীতে সব পতাকার রঙ যাবে পাল্টে
সাদা পতাকা উড়বে সম্পূর্ণ পৃথিবী জুড়ে
ধসে পড়বে সকল জড়তা
উৎসব হবে একসাথে সকল ধর্মের সকলের জন্য
গণতন্ত্রের আদলে জন্ম নেয়া পুঁজিবাদী সমাজ পড়বে খসে
ধ্বংসস্তূপের উপরে দাড়িয়ে একটি শিশু হাসবে
মুক্ত হবে মানবতা নামক পাখিটার
শক্তির হবে পরাজয়, শান্তির হবে জয়
ঈশ্বরের শরীর থেকে কালো কাপড় পড়বে খসে
ঈশ্বরের প্রকৃত বানী পড়বে ছড়িয়ে
শয়তান মুক্তি নিবে মানুষের মন জগত থেকে
একদিন স্বপ্নটি সবার মাঝে পড়বে ছড়িয়ে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।