স্বাধীনতা মানে
- আবু জাফর বিঃ ২৬-০৪-২০২৪

স্বাধীনতা মানে-
ইন্টারনেটের কল্যাণে ফেসবুক কাব্যের মাঠ,
বাংলার কবিগনে এই অঙ্গনে করি কবিতা পাঠ।
সোহরাওয়ার্দী উদ্যানে বাঙালির প্রাণের গ্রন্থমেলা,
বিশ্বের মাঠে বাংলার টাইগারদের ক্রিকেট খেলা।
শিশুর কানে সোনার বাংলা ঘুম পড়ানির গান,
পল্লী গাঁয়ের আমার ময়ের মায়া-মমতার টান।
বাড়ীর আঙিনায় বাকবাকুম পায়রার ডাক,
বিল-বাওড় অভয়অরণ্যে অথিতি পাখির ঝাঁক।
স্বাধীনতা মানে-
ইরি ধানে সবুজ চাদরের ঢাকা বিস্তির্ণ মাঠ,
পল্লী বধুর কলসি কাকে শাপলা দীঘির ঘাট।
গোধূলী বেলা মাঝিমাল্লার পালতোলা নৌকা,
বাক কাঁধে ফেরিওয়ালার চুড়ি-ফিতার ঝাঁকা।
কৃষাণীর উঠানে ছেয়ে থাকা লাউয়ের মাচা,
মুক্ত করা বন্য পাখির শূন্য সোনার খাঁচা।
মাটির পাতিল তৈরী করে ঘুরিয়ে কুমোর চাঁকি,
গাঁয়ের বধু গুড়ো কুটে, পেড়ে কাঠের ঢেঁকি।
স্বাধীনতা মানে-
সত্য ন্যায়ে সম্মুখ পানে বুকে অকুতোভয়,
দেশমাতৃকার সুরক্ষার এক সুদৃঢ় প্রত্যয়।
অপশক্তির অপতৎপরতা স্তব্ধ করার দৃপ্ত শপথ,
বাঙালি অস্তিত্বের অঙ্গিকারে ছাড়বেনা রাজপথ।
১৯৭১সনে ৭ই মার্চ সেই দূরদান্ত সমাবেশ,
বীরবাঙালি যুদ্ধ করে মুক্ত করেছিল দেশ।
বঙ্গবন্ধুর ভাষণে ঝাপিয়ে পড়েছিল জনতা,
৩০লক্ষ প্রাণের বিনিময়ে অর্জিত স্বাধীনতা।
---------------------------------------------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।