আগুনের লেলীহান শিখা
- মোঃ আমিনুল এহছান মোল্লা - আলো ২৬-০৪-২০২৪

আগুনের লেলীহান শিখা কি করতে চায় শুনি,
একের পর এক পুড়ছে বসতখানি ।
কোন অভিশাপে সে যখন তখন, বলতে পারো কি কেউ ?
জ্বলছে শুধু দাউ দাউ-
যমদুতের মতো করে যাচ্ছে নির্দয় প্রাণহানি
অলি গলি ঘর বাড়ি সব যেন নিচ্ছে বুকে টানি ।

বিধাতা তো শক্তি দিয়েছে তারে,তবু বুঝ নেই আমাদের
পরিকল্পনাহীন নগর দেই উপহার ।
লোভের উপর লোভ এই প্রাণে ঝলক দিয়ে ওঠে,
নিরাপত্তাকে ভাবিনা মোটে,
সিড়ি নেই, রাস্তা নেই আমাদের বসতখানি-
বহুতল ভবন নব নব সাজে, তবু নেই পানি

বিকল্প পথ কোথাও নেই বাজার ঘাট ভবনে-
আগুনকে দমামে কেউ পারে না সেখানে
শুধু ভীড় করি আর দেখি জ্বলছে প্রাণ একা একা-
মূল্যবোধের নেই কোন দেখা-

যখন তখন শুধু খুলি সমলোচনা দ্বার খানি
জ্বলছে প্রাণ ভাঁজে ভাঁজে তবু কানাকানি ।

ওহে, আমরা কি পেরেছি আপনাকে শোধরাতে ?
আজ যে আগুনে জ্বলছি আমাদেরই সংঘাতে !
রাষ্ট্র যন্ত্রের হৃদয় যেন এক সন্ধ্যারি আকাশ,
দূর্নীতির নেশায় মেটে না তার আশ,

এখন সময় ওগো আপনাকে শোধরানোর পালা
কে আছো বুঝবে অগুনের জ্বালা ?
হে বিবেক তুমি চেয়ে দেখ আগুনে জ্বলছে প্রাণখানি !
আজই গেয়ে উঠ মুক্তির ধ্বনি ।

বিবেকই তোমার মুক্তি,পরিকল্পনাই আগুনের ফাঁদ
সব দ্বার খুলে দাও,ঘুচে দাও শত রিপুর সংঘাত
তোমার এই অপরাধ, এই আগুনের হিংস্র দাবানল,
হে লোভী, মুক্তি কি পাবে ইহ পর কাল ?

কে আছো বুঝবে অগুনের জ্বালা ?
আজই খুলে দাও সঠিক পরিকল্পনার ডাল-পালা ।
আগুনের লেলীহান শিখা কি বলতে চায় শুনি,
অপরিকল্পিত সবকিছুই তার নির্দ্য় প্রাণের ধ্বনি ।
-----------------------------------------30-03-2019,রাওনাট,কাপাসিয়া,গাজীপুর।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।