একবার বেঁচে থাকো
- উত্তম চক্রবর্তী ২৬-০৪-২০২৪

ভালোভাবে একবার বেঁচে থাকো তুমি,
এ জীবনে কতো ঝঞ্ঝা থাকবেই জানি।
বারে বারে মরা যেন বৃথা মর্ত্যভূমি,
সাহসের বরপুত্র ধন্য হবে মানি।
সহস্র যন্ত্রণা আজ বিচরণ ভূমি,
চিত্তসুখে বেঁচে থাকো নিরবধি জ্ঞানী।
জীবনের সর্বক্ষেত্রে হয়ে সংগ্রামী,
মেনে নিয়ে চলি যেন, এ ভবের বাণী।

জয়-পরাজয় আছে থাকবেই তবে,
দুঃখের সাগরে ভেসে ক্লিষ্টজন কাঁদে।
সুখদুঃখ যথারীতি নিয়মেই ভবে,
একে অপরের সাথে আষ্ঠেপৃষ্ঠে বাঁধে।
একবাবে ইহজন্ম একবারে ত্যাগ,
রাখ তে পারেনি কেউ কুসুম পরাগ।

তাং- ৩০/০৩/১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।