___ নং কবিতা
- Morning Star ২৬-০৪-২০২৪

নিদ্রাচ্ছন্ন চোখে দিনের প্রথম সূর্যকিরণ দেখে
আমি আর উচ্ছসিত হতে পারিনা,
যখন দেখি জানালার চৌকাঠে পড়ে আছে শরবিদ্ধ এক দোয়েল।
ফাল্গুনি বায়ু এখন আর মনে দোলা দেয়না,
নিয়ত কানে বাজে দিগন্তের ওপার থেকে ভেসে আসা ক্রন্দন।

শত সহস্র পুষ্পের বাহারি রঙে যেখানে প্রকৃতি মাতোয়ারা,
তাদের সুমিষ্ট ঘ্রাণে বাতাস যেখানে ভারি হয়ে আছে,
আমার মনটার সেখানে আজ বড় বেশি অনীহা,
বর্বরতার গন্ধ শুঁকে আমি যে ভীষণ ক্লান্ত!

এখনও পুর্ণিমা রাতে আকাশের দিকে তাকিয়ে থাকি
কোনো চন্দ্রালোক দেখতে পারিনা,
কেননা তারা হয়ে যাওয়া কিছু জীবনের
কষ্টকাহিনী শুনে দু'চোখ ঝাঁপসা হয়ে আসে।

মুক্ত বিহঙ্গের মত ঘুরে বেড়ানোর সাধকে
মনের মাটিতে সেই কবে চাপা দিয়েছি!
না হলে বন্দিত্বের শিকলে আটকা পড়া পাখিগুলো যে
আমার সাথে অভিমান করবে!

দু'চোখের পাতা ভারী হয়ে আসলে ঠিক আগের মতই শুয়ে পড়ি
কিন্তু যে ভয়ঙ্কর স্বপ্নটা প্রতিদিন আমার ঘুম ভাঙিয়ে দেয়
আমি তার আতঙ্কে অস্থির থাকি।

চারপাশে যখন বেঁচে থাকার যন্ত্রণায় ছটফট করা
কিছু প্রাণ দেখি,মৃত্যুর জন্য যারা মালা গাঁথে প্রতিদিন-
ভাবি, বেঁচে থাকাটা বোধহয় এতো সুখের না।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।