শুনেছি তুমি বড় একা
- ওমর ফারুক রায়হান ২৭-০৪-২০২৪

শুনেছি তুমি বড় একা
মু.ওমর ফারুক রায়হান

শুনেছি তুমি বড় একা
তোমার আগের মতো কাটে না সময়
মরুর ন্যায় যাচ্ছে তেমন
মাঝে মাঝে একটা দীর্ঘশ্বাস ছেড়ে
বেলকনিতে দাঁড়িয়ে রাতের আকাশ দেখো।

জোছনা রাতে সেই নীল শাড়ি পড়ে
চোখের পাতায় সুরমা লাগিয়ে
বার-বার আয়নার দিকে চেয়ে থাকো
মাঝে মাঝে কবিতার ন্যায়
ছন্দের ঢেউ তুলে ভাসিয়ে তুলো পরমাত্মা।

হঠাৎ দূর হতে পাখির কোলাহলে
তোমার মনের ব্যাকুলতা খেলা করে
তুমি যেন সেই ঘামের সঙ্গে যুক্ত হতে চাইছো
সে-তো আর আসবে না পথের শেষে
স্রোতের বিপরীতে হারিয়ে গেছে রঙিন নাইয়া।

মাঝে মাঝে এ ঘাট থেকে অন্য ঘাটে
মুখ লুকিয়ে তোমায় শুধু খুঁজে বেড়ায়
একটু আলোর চমক লেগে
মনের মাঝে স্মৃতি গুলো পরিত্যক্ত কারাগারের ন্যায়
উদ্দাম বেগে অশ্রুসিক্ত নয়ন ভাসে।

আবার ঝুমুর ঝুমুর শব্দ শুনে
মাঝির ঠোঁটের সুর তুলে তোমার হৃদয়ে
যখন দু-হাত মেলে গা ভাসিয়ে শান্ত করো অস্থি তখনি খেলা করে যায় প্রতিটি ফোঁটা শরীর নিয়ে
হাসতে হাসতে মুখ লুকিয়ে হারিয়ে যাও পথের শেষে ।

এখন ও কি এমন করো?
রাগ উঠলে গাল দুটি গোলাপের ন্যায়
আর চুল পেঁচিয়ে চোখ রাঙিয়ে রাখো
তবুও পড়ে না মুখে ধূসরতার ছাপ
জোর করে রাখতে গেলে আমার হাসি তোমার মুখে।

মাঝে মাঝে মিষ্টি হেসে
চকলেট দিয়ে গাল টিপে বলতে হতো ছেলেমানুষী
আলতো করে লেপ্টে দিতে বুকে মাঝে আঙ্গুলের ছাপ
তবুও তুমি সেই দিনের মতোই আছো রঙ্গিন চটুল
যেমনটি চেয়েছিলাম তোমার কাছে এই অবেলায়।



২৩-এপ্রিল-২০১৯,কুমিল্লা/ঠাকুরপাড়া

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।