ভাবনার অন্তরালে
- উত্তম চক্রবর্তী ২৬-০৪-২০২৪

সবার সমান অধিকার চাই
গণতন্ত্র মতে- স্বাধীনতা সবারই কাম্য!
প্রকৃতিতে আপন নিয়মে শৃঙ্খলিত
তাবৎ দুনিয়া...

পুরুষ সপ্তাহে একদিন ছুটি পায়
আর যিনি সংসারের ঘানি টেনে
অহর্নিশ ছুটে চলে...

স্বাধীনতা বিনোদন অবকাশ
সবই সবার প্রাপ্য!

বংশপরম্পরায় সবকিছু পরিবর্তনশীল-
অথচ যারা নিরন্তর খেটে ক্লান্ত,
এই মায়াময় জগতের সুন্দর বন্ধনে-
যার পদচারণা না হলে সৃষ্টির সৌন্দর্য
অপূর্ণই থেকে যেতো!

পিতৃকুল ছেড়ে গার্হস্থ্য জীবনে
পতির মায়াবন্ধনে- নিরলস
এই সংসার সমাজ শৃঙ্খলিত করেছেন;
অন্তত তারও একদিন বিশামের প্রয়োজন!

সংসার সাগরে সেই তরী
বয়েই চলেছে অন্তহীন...
ভাবনার অন্তরালে ভাবনারা শুধু খেলে যায়,
কান্ডারীর হাল ক'জনে ধরতে পারে...

তাং- ২৮/০৪/১৯ ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।