উল্টো সোজা
- SUDIP KUMAR SINHA - উল্টো সোজা ২৭-০৪-২০২৪

উল্টো সোজা(সেক্সপেরিয়ান সনেট)
সুদীপ সিনহা
ঘুমের থেকে জাগা আবার জাগার পরে ঘুম,
সকাল থেকে দুপুর আবার রাত্রিরে নিঃঝুম।
শিশুর থেকে যুবক আবার যুবক শিশুর থেকে ,
মেঘের থেকে বৃষ্টি আবার বৃষ্টি থেকে মেঘে।
জীবন থেকে মৃত্যু আবার মৃত্যু থেকে জীবন,
আঁধার থেকে আলো আবার আঁধার আলোয় এমন।
যোগের থেকে বিয়োগ আবার বিয়োগ যোগের থেকে।
নদী থেকে সাগর আবার সাগর ফিরছে বেঁকে।
সময় থেকে কাল আবার কালের থেকে সময়।
পাপের পরে পুন্য আবার পরিতাপের প্রণয়।
দিগন্ত থেকে সীমা আবার সীমার অসীম সীমা।
হিসাব করে জীবন আবার জীবন হিসাব বীমা।
সোজার পরে উল্টো আবার উল্টো সোজার পরে,
এই নিয়ে সব জীবন যাপন পরকে আপন করে।
------//হাওড়া---মুকুন্দপুর---//--

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।