প্রত্যয়ী শপথ
- এ কে সরকার শাওন - আপন-ছায়া ২৭-০৪-২০২৪

পেশাতে আজ নেই আদর্শ
নেই কোন রীতি-নীতি!
লোভাতুর দৃষ্টিভঙ্গি সর্বত্র
নেই মানবতা সেবা-প্রীতি!

সেদিনের মেধাবী ছাত্র খোকা
শিক্ষায় মায়া মমতায় সেরা!
দুধের সর ও মাছের মুড়ি খেয়ে খেয়ে
ডিঙ্গিয়েছিল সব পরীক্ষার বেড়া।

আজ যখন সে মস্ত বড় কর্তা
অাসছে জাতির ঋণ শুধিবার পালা
তখনই শুরু হয় আগডুম বাগডুম
দায়িত্বে চরম অবহেলা;

সেদিনের সেই পরার্থের খোকা
ছিল কত ভোলা ভালা!
অাজ সে বড়ই অাত্নকেন্দ্রিক
আখের গোছানোর পোলা!

সেবা-সত্য-ন্যায়ের বাণী
তার কাছে অাজ সব ফিকে!
নগদ নারায়ন বাম হাতে পেলে
আদর্শ-বাণী বড্ড পানসে ঠেকে!

জাতির ভবিষ্যৎ
সম্ভ্রম বাঁচাতে যখন
মরিয়া হয়ে করে ছুটাছুটি!
পিয়ন চাপরাসি
প্রথম শ্রেণি পতিতা লুটেরা
একজোট হয়ে
টাকার বস্তায় খায় লুটোপটি।

পরিবার-সমাজ-ধর্ম-প্রতিষ্ঠান
ওদের দিয়েছে বড় ডিগ্রী!
দেয়নি আসলে কোন শিক্ষা!
কোথাও থেকে পায়নি ওরা
নৈতিক ও আদর্শের দীক্ষা!

শুধু শিখেছে হিংসা-বিদ্বেষ
কানাকানি ছলচাতুরী,
জোচ্চুরি কাড়াকাড়ি
হানাহানি মারামারি!

চিটারী বাটপারি
ধমকাধমকি খবরদারি,
মাস্তানি ক্যাডারগিরি!
গ্রাম গন্জে ব্যাটিগিরি,
নিজের ঢোলে নিজেই ঢুলী
জানান দেয় জারিজুরি"

ভাল কাজে এক হতে না পারি
খারাপ কাজে কিন্তু ঠিকই পারি!
তৈলমর্দনে কে কত সেরা,
কাকে কে কত দমাতে পারি,
দেখাতে পারি সেই বাহাদুরি
কুকীর্তিতে নেই কারো জুড়ি!

ঠগি বাছতে অাজ দেশ উজাড়
সবাই গা ভাসাচ্ছে স্রোতে;
কতিপয় অাছে বীর সেনানী
চলছে স্রোতের বিপরীতে!

তাদের কাঁধে কাঁধ মিলিয়ে
সন্মুখে চলতে হবে পথ;
কুলাঙ্গার ভ্রষ্টদের রুখতে হবে,
নিতে হবে প্রত্যয়ী শপথ!

ত্রিতুপুরী, ঢাকা। ১০।০৫।২০১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।