শহর
- আকছার মুহাম্মদ - নিরাশ্রয় পাঁচটি আঙুল ২৬-০৪-২০২৪

এই যে শহরে আমার ঘর, ঘুমাই
সে শহর ঘুমায় না, নিশাচর পথিক
খিলখিল হাসেনা, উপুড় ব্যাথায় কাদে না
বিস্তৃত , চঞ্চল তার চলা - গতিপথ
পরাশক্তি হয়ে জমিন ভড়ে হাটাচলা।

এখানে কেউ জড়ায় না নিজ কে খুঁজে
অস্তিত্বের মালি ছোটে চলে, উবু যানে
কেউ থাকায় না, গ্লাসের ভিড় ঠেলে
আপন স্রোতে গা গতরে
ছুটছে কেবল ছুটছে........।

এ শহর ইট-পাথরের আগামোড়া ছড়ানো
এ শহর উভচরী গল্পের মুডে সাজানো।

এ শহরে ভালো থাকার চলে অভিনয়
ভালো নেই বলেনা, জানে সব লোকালয়।
কে কেমন ঘাম জড়ায়, আঁষটে গন্ধ ;
ঢেকে রাখে কড়া পারফিউমে
হাত কচকায়, ঘাড় মচকায় লোভি মন
টাকা - টাকা - অনুনয় প্রার্থনায়।

মুসাফির হয়ে আসে কেউ রাজ্য চায় -
দখল করে কেউ হারায় কেউ নিরাশ
পথ পিছলে পড়ে অর্থনীতির যাতাকলে
চক্রহারী ঋণে বন্দী, নিরাসক্ত আঙিনা
বিনোদন দূর দিবালয়।

পিছুটানে পড়ে আছি আমি
বুঝেনা শরীর, একটু ভালো থাকায়
প্লেট ভর্তি খাবারে হাত ডুবে রয়
অলসের মহা কারিগর ।

তবুও ভালো, নিন্দার জিঞ্জির ভুলে
চকচক লোহার খঞ্জরে পচে থাকা
বেচে থাকার আয়েসি বালুচর৷।

ফিলাডেলফিয়া, ইউএসএ
১৯/০৫/২০১৯ ইংরেজি

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।