লুকানো আরাধনা
- Md Shamim Pramanik (Nimu) - কবিতা ২৬-০৪-২০২৪

সেই ছোট কাল,মনে আছে কি তবে_
বাবু আসিলেন বহুদিন পর,
বসবার কি দেই ওনায়, চাটাই কি আছে ওরে?
কহিলুম বাবু, চটি জোড়া খুলে,
এ বহির্গমনে আসুন, সংবর্ধনা জানাই,
হাসিয়া কহিলেন বাহ্ বাহ্ তোরি তো-
তোলপাড় দেখিয়া গ্রামে কি আর দ্বন্দ্ব রয়?
যত রাখিয়াছিনু অভিমান, মনো ক্ষুব্ধে দিয়ানু আজি তাও উড়াই৷
বাবু কি তবে আজি নিশীথে গপ্পে যাহা বলিবেন?
সে কালে মোরা আহারান্তে বসে কর্কশ লঙ্ঘিত করেছিলুম?
ধিক্কার-ধিক্কার,ওহে নিপাই, এহি ঝাড় কথা আর নয়,
গ্রামের সব তারা জানিলে, কি হবে জানিস্ তার উপায়?
ছোট কাল ছিলুম না হয় বস্ত্রটা না পড়ার অভ্যাস ধ্যান, অত কি আরে তখন জানিতুম?
ছাড়-না_সে কলস ভরা কলঙ্কিত অবহেলার
দশ চৌদ্দের অনৈসর্গিক উদ্ভট কথা;
আসিলুম কতকাল পর, তাহা তো নয় তোর-
আবারো কি সেকালেরই এহি অবহেলা?
বাবু থামুন_থামুন, ছোট কাল কি_?
আজি উঠানের গহীন গর্তে- পুঁতিয়া রাখিয়াছেন মনুষ্যেরা?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।