তুমিও কবি
- Md Shamim Pramanik (Nimu) - কবিতা ২৭-০৪-২০২৪

শোনো হে, নব জ্ঞানের লেখক সাহিত্য কবি,
তুমিও বুঝে নিও সবার মাঝে- শত্রুতা যেন কাহারো নাহি মানি৷

তোমরাই এ সমাজের আগামীর উজ্জ্বল- উঁচু করিবে শির সর্বক্ষণ,
যত আছে নর,নারী- সারা বিশ্ব জনতার ভীড়ে, কভু কেহ নাহি হয় যেন দুখী- ভেবে নিও সবাই- তবু যেন সবে পরস্পর ভাই,বোন৷

চল, সে নয়া যৌবন নিয়ে- ন্যায়ের মশাল জ্বালাই এসো- এযুগেই সবাই শপথ করি- সত্য যাহাই করি- সেখানে মন খুলে সবি সত্য লিখি,
তোমরাই তো তবে হবে- এযুগের শ্রেষ্ঠ লেখক সাহিত্য কবি৷

আকাশে তারা কয়টি আছে- আঙুলের দাগে সেথা গুনি,
যদিও সেখানে পাব না তাদের- চেষ্টায় কভু কখনও ব্যর্থতা নাহি- এসো বারেবারে সে তারা'ই খুঁজি৷

চাঁদে দেয় আলো, চাঁদেরও আছে দাগ- কেন তবু সুন্দর- সে কথাটি কেন তবু বলি?
নিশিদিন একা ঘরে যত পারি ভাবি- যদিও পারিবো না জানি- তবুও এসো চাঁদকেই ভাবি৷

উঁচু কর শির- দাও গর্জন সত্যের- লেখ সেখানে- চাঁদেরও আছে কিছু বানি,
কোনো নির্জনে ভাবিবে- তুমিও আছ সেখানে ঘুমে- চাঁদও এসে বলিবে- উঠে পর কবি৷

পাখিরা গান গায়- কত মধুর স্বুরে- কেমনে তারাও অত কথা কয়- বুঝে নাও, সেও তুমি!
সুখ কি নাই তবে বৃক্ষের- কি ভাবিয়া সে সবারে- কেন শান্তির ছায়া দেয়- ভাবিয়া কষ্ট পাও তুমি!

জলের দৌড়ত স্রোত- কত যন্ত্রণার ঢেউ- কেমনে ওরাও তাহাদের ভেবে সয়?
বাতাসে ধমক ছাড়ে- বারেবারে কি যেন সেও বলতে চায়- শুনিয়া কাঁদো তুমি নিরালায়!

এসো তাহা নিয়ে কিছু ভাবি, কাহীনি শুনি তাদেরও কিছু বলি,
সত্যের প্রমাণ এসো সে মালায় গাঁথি, মালা কভু যেন নাহি ছিঁড়ি!

হবেই হবে বিজয় তোমারও একদিন- তুমিও হবে শ্রেষ্ঠ লেখক সাহিত্য কবি৷
ভেবো না কভু বিশ্বে ভরা আছে শতজন- যদিও তোমার ভাবনায় চেতনায় মহা ধন্য তিনি৷

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।