ভালোবাসা-ফাঁদে(আমার ছোট বেলার লেখা)
- ACHINTYA SARKAR/অচিন্ত্য সরকার[পাষাণভেদী] ২৬-০৪-২০২৪

ভালোবাসা-ফাঁদে
অচিন্ত্য সরকার
আমাদের ছোট্ট গ্রাম নাম চাঁপাফুল
বনে বনে ফোটে তার কত শত ফুল।
দেখতে তার রূপ খানা ছবির মতন
পাতায় পাতায় তার আলোর নাচন।
চারদিক ঘিরে আছে আম-জাম-বন
দিন ভর বইছে বাতাস শব্দে শন শন।
ভবঘুরে পাখিরা কিচির মিচির করে
হরবোলা সুর ওঠে তাদের সে স্বরে।
মৌচাকে মৌমাছিরা করে গুনজন
বটতলে বসে আছে পথিক দু’জন।
গাঁয়ের এক কোণে বুড়ো শিমুল গাছ
নতুন বৌ-এর সাজে,নেই যেন লাজ।
কৃষক নাঙল কাঁধে মাঠে চলে যায়
জুতো নেই পায় তার,জামা নেই গায়।
জেলেরা জাল কাঁধে,খারা নিয়ে হাতে
দিনভর মাছ ধরে নদীর ঘাটে ঘাটে।
রাখাল মাঠে চলে নিয়ে গরুর পাল
কুল গাছে ঢিল মেরে খায় গালাগাল।
বৌ-রা কলসি কাঁখে নদীর ঘাটে যায়
জলতো আনতে হবে চলে টান পায়।
মাঝিভাই পাল তুলে নাও বেয়ে যায়
মনের আনন্দে তারা ভাটিয়ালী গায়।

দিন শেষে আসে রাত সব কাজ শেষে
সব ক্লান্তি মুছে দিতে সেবিকার বেশে।
মায়েরা তুলসি তলে মাটির দীপ জ্বালে
প্রনাম জানায়, জোড় হাতে কপালে।
রাতে জোছনা ঢালে আকাশের চাঁদে
আমি পড়েছি বাঁধা ভালোবাসা-ফাঁদে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।