বন্দী
- হিরন্ময় সরকার - তিক্তকন্ঠ ২৬-০৪-২০২৪

বন্দী
®- হিরন্ময় সরকার। ২০ ই শ্রবণ ১৪২৫ বাং
--------------------------------------------------------------
বন্দী পাখি বন্দী খাঁচা বন্দী কারাগার,
হারানো জীবন ফিরে পাওয়ার নিত্য হাহাকার।
বন্দী জীবন বন্দী আখি বন্দী স্বপ্ন বান,
মনের মধ্যে লুকানো ছিল কত হাসি গান।

বন্দী অঙ্গ বন্দী বঙ্গ বন্দী রাজপথ,
রাজাকারের বুলেট ধাঁধানো বাঙালী হল বধ।
বন্দী বাঙালী বন্দী কাঙালি বন্দী মুনির ধ্যান,
মুক্তির বানি গাহিছে ঐ দূরের কলেরগান।

বন্দী দেশ বন্দী বেশ বন্দী স্বরনার্থী,
উদ্বাস্তু লোকের সব সাহায্যপ্রার্থী।
বন্দী থানা বন্দী খানা বন্দী আসামী,
নির লজ্জ্বের পকেট ফাকা করছে জ্যাঠামি।

বন্দী আঁকা বন্দী চাকা বন্দী টাকা,
লোক মুখসি কলের চাবি তবিল করছে ফাকা।
বন্দী আশা বন্দী ভাষা বন্দী ভালবাসা,
প্রণয় সুখে পালটে গেছে সভ্যতার পাশা।

বন্দী কবি বন্দী ছবি বন্দী ঘাটের জল,
শুভ্র শিশির ঘাসের উপর কাঁদছে ছলছল।
বন্দী চিঠি বন্দী লেখা বন্দী শত উপামা,
সহসা রুপোলী আলোয় চাঁদের প্রতিমা।

বন্দী উদ্ভাস বন্দী নিশ্বাস বন্দী প্রশ্নের ফল,
দুঃস্বপ্ন, এক বদ্ধ মুষ্টি দানবের দল।



(মুজিতপুর,সাতক্ষীরা।)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

hironmoysarkar
০৩-০৬-২০১৯ ২২:২৫ মিঃ

hironmoysarkar
০৩-০৬-২০১৯ ২২:২১ মিঃ