ধন্যি মেয়ে
- এ কে সরকার শাওন - আপন-ছায়া ২৭-০৪-২০২৪

দস্যি মেয়ে ধন্যি মেয়ে,
আমার নয়নমনি!
দেশ বিদেশে ঘুরে বেড়ায়
হয়ে দীপ্ত দিনমণি!

মামনি নেই যে ঘরে,
সে ঘরে উৎসব
হয় কি করে!
সে যায় যেথায়
উৎসব সেথায়,
নিত্য খেলা করে!

আলোর রশ্মি ঝলমল করে,
পুরো আঙ্গিনাজুড়ে!
মামনি নেই যে ঘরে,
সে ঘরে বহে না সুরের লহরী!
তাল কেটে যায় বারে বারে
দিনও হয়ে যায় বিভাভরী!
পুরো আঙ্গিনাজুড়ে!

শাওনাজে অষ্ট প্রহর
তাঁর আদুরে-শাসনে মুখরিত;
বিধি-নিষেধ-বারণে-বরণে
মমতাময়ী মা সে চিরায়ত!

মা বিহনে সব নিরব নিস্তদ্ধ,
উৎসব-পার্বণ বড্ড পানসে ঠেকে;
মনে বাসা বাঁধে দুঃখ-পরিতাপ,
হরিষেও বিষাদ জাগে!

ধনে মানে ধন্যি মেয়ে
রানীর সুখে থাকুক,
আকাশছোঁয়া স্নপ্নগুলো
তাঁর হাতের মুঠোয় আসুক!

উৎসর্গঃ নাজমুন সালেহীন তৃষা
০৭ জুন ২০১৯
শাওনাজ, উত্তরখান, ঢাকা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।