নীল বেদনা
- আবু জাফর বিঃ ২৬-০৪-২০২৪

আমার হৃদয় সিংহাসনে যাকে আসন দিয়েছিলাম;
শত বিপর্যয়েও তাকে কোনো অসম্মান, দুঃখ-কষ্টের আঁচ লাগতে দেইনি।
কোমল মনের মণিকুঠায় তাকে অনেক
যত্ন করে বসিয়েছিলাম।
রেখেছিলাম নিখাদ ভালোবাসার সবুজ চাদরে জড়িয়ে,
অর্ধপ্রস্ফুটিত পাপড়ির মত আগলে।
জীবন যৌবন, আমার বলতে যাকিছু আছে সবই উজাড় করে দিয়েছিলাম,
তার কামনা বাসনা ইচ্ছা আকাঙ্ক্ষা কোনো চাওয়া অপূর্ণতা রাখিনি।
বিনিময়ে শুধু একান্ত নিজের জন্য একটু সময় ও স্বাধীনতা চেয়েছিলাম,
কারণ চিন্তার স্বাধীনতা না থাকলে; ভালো লেখক বা কবি হওয়া যায় না।
আমার ইচ্ছা, চেতনা, সৃজন স্বপ্নগুলোকে লিখতে চেয়েছিলাম।
যতটুকু পেরেছি লিখেছি, তাতেই খ্যাতি পুরস্কার সবই পেয়েছি,
কিন্তু আজ মনে হয় আমার কিছুই নাই, ভীষণ একা, নিঃসঙ্গ।

যাকে ঘিরে স্বপ্ন এঁকেছি সংসার বেঁধেছি;
বাবুই পাখির মত রচনা করেছি ছোট্ট সুখের নীড়,
তাকে হারিয়েছি আজ অনেক দূরে।
কি অপরাধ ছিলো আমায়? শুধু একটু চেয়েছিলাম সময় ও স্বাধীনতা।
কত লোক ছাইভস্ম খেয়ে মুখ থুবড়ে পড়ে থাকে আস্তাকুড়ে।
আমার তো কোনো বাজে নেশা ছিল না, আজও নাই।
আমি শুধু আমার চিন্তা-চেতনাগুলো দিয়ে কবিতা লিখতে চাই,
তবু এ ক্ষুদ্র অপরাধটুকু যেন তার কাছে একেবারেই ক্ষমার অযোগ্য!

এখন আমার সারা দিন কাটে হইচই করে,
রাত্রে ভর করে একাকিত্ব-নিঃসঙ্গতা!
সব থেকেও; আজ মনে হয় আমার কেউ নেই!
রাত যখন বিশ্বকে গ্রাস করে; আমার চোখে তখনও ঘুম থাকে না।
একাকিত্ব যখন ভিতরটাকে কুরেকুরে খায়, শুরু হয় অসহ্য নীল বেদনা।
তখন মনে হয় আমার মত অসহায় এই পৃথিবীতে আর কেউ নাই।
অসীম আকাশটা একা হলেও তার সাথে আছে; ভেসে থাকা থোকা-থোকা মেঘ,
আমার তাও নেই, শুধু দু'চোখে ছলছল জল কিছু পুরোনো স্মৃতি আর আবেগ !!
-------------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।