প্রজন্ম
- শ্রাবণ আহমেদ - বিষাদের দেশে সখ্যতা ২৭-০৪-২০২৪

অনিন্দিতা
জলের নৃত্য দেখো
প্রতিটি ফোঁটায় ফোঁটায় প্রজন্ম
ম্লান ফুলদানিতে বহুদিন অজর প্রেমের
নামে হাসতো সে নিষ্পাপ ভঙ্গিমায়

অনিন্দিতা
নিস্তরঙ্গ চারদিকে তুমি কি সেই প্রজন্মের
খোঁজ পাও
আমি পাই, বেশ পাই
আমি বেলকনিতে বসে বৃষ্টির ফোঁটা গুনি
দুর্ধর্ষ কালো পর্দা অথচ আড়ালে মমতা নিয়ে
যে প্রজন্ম রাতভর অপেক্ষা করে
আমি তার খোঁজ পাই

তুমি অনেকবার জানালা খোলে
বৃষ্টিস্নাত কদম চাইতে, মনে আছে?
আমি দু'হাত তুলে ধরতাম
কতগুলো কদম ছিলো আমার মনে নেই
কেবল বলতাম ' অনিন্দিতা, এও নাও প্রজন্ম'
নিভৃতে সমস্ত উপত্যকায় নেমে আসতো
তুমুল জীবনের ছন্দ
আর তুমি মুগ্ধ হতে বারংবার

অনিন্দিতা পরজীবিরা পরাধীন
তা শুধু তুমি নও, আমিও জানি
আমি জানি এই যে বসে আছি
জলের নৃত্য আর সশব্দে মুখরিত বেলকনি
এসব স্বাধীনতা কেবল তোমার জন্য
এ সবকিছু প্রজন্ম;পরম্পরায় তোমার প্রজন্ম!!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।