এক মানুষের খোঁজ করি
- শ্রাবণ আহমেদ - বিষাদের দেশে সখ্যতা ২৬-০৪-২০২৪

বেচে দেওয়া নারীর দেহের মতো, একটা পান কুটে খোলা ঘরে জড়ো হয়ে আছি
দলিল দস্তাবেজ কিবা মাঠপর্চা নেই
কোথাও,
কার ঘরে? ঘরটা কার?
এই প্রতিধ্বনি উঠছে চারিদিকে

এই যে মানুষ
যাচ্ছেতাই মানুষ
এর মধ্যেকার স্রোতের তোড়ে ভাঙ্গা
এক মানুষের খোঁজ করি
বন্দীরা জেগে উঠবে একদিকে
আর ঘুম ভাঙ্গা মানুষের কোলাহল ভেঙ্গে, অবলীলায় দেয়াল টপকে,
আমাদের মানুষ ফিরে আসবে
মুক্তির সনদ হাতে

যখন প্রাণে কাঁদে কোন দ্রোহী কবিতা?
যখন গ্রন্থমেলায় কেবল মুখরোচক কবিরা গান
গায় ক্ষমতাসীনের, এক মানুষের খোঁজ করি

মগজ বিকিয়ে দিয়ে নির্লজ্জ কবিরা
কুর্ণিশ করে মহারাজের
ঢেকুর তোলা তোষামোদে স্বাধীন ভূখন্ডে
দুর্গন্ধ ছড়ায় দিক্বিদিক
কী নির্লজ্জ! কী বেহায়াপনা!

আত্মায় কাঁদে কেবল এক মানুষের
একজন মানুষের খোঁজ করি তখন
অনিবার্য শব্দ 'আবার মুক্তি দাও' হাতে
সদাব্রত কোন এক কবির খোঁজ করি
দূর্গা মহালয়া ভোরে অসুরের প্রাণ
বধ করতে শুদ্ধ প্রাণ চাই এক

উচ্ছেদের ঘোড়ার পিঠে আরোহী
ছুটবে প্রবল তোড়ে,
আমরা নেতিয়ে পড়া দুর্বলেরা পশ্চিমে
পা বাড়াবো আবার
সমস্ত পেশিশক্তি হতবিহ্বল হবে
পৃথিবীর অবয়ব দেখে
সভা ভেস্তে যাবে, সুশীলের চোখ অথবা
নষ্ট শকুনেরা উদ্ধে মাথা তুলে অকালবোধন
করছে কিনা
ফের দেখে নিবো
আকাশচুম্বী অট্টালিকা
আর তার অহংকারের মিনার
লুটিয়ে পড়বে শীতার্ত কুকুরের মতো

এক মানুষের খোঁজ করি
এই মিথ্যার মাটিতেই সৎকার গাঁথা
কোন এক কবির খোঁজ করি
রাজ্যসভায় লোকসভায় উচ্ছেদের ঘোড়ার পিঠে আরোহী
ছুটবে প্রবল তোড়ে, এক মানুষের খোঁজ করি!!

অসমাপ্ত

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।