হয় তো তুমি
- হিরন্ময় সরকার - তিক্তকন্ঠ ২৬-০৪-২০২৪

হয় তো তুমি
®- হিরন্ময় সরকার। ১লা ভাদ্র ১৪২৫ বাং
--------------------------------------------------------------
হয় তো তুমি জ্যেষ্ঠীর দুপুরের ভুল,
কাঁঠাল কিম্বা আমের মুকুল।
হয় তো তুমি আষাঢ়ীর কোলে থইথই কত জল,
বৃষ্টি পাগলীর নৃত্যে টলছে ছলছল।

হয় তো তুমি শ্রাবণ মেঘের দ্বীপ্রহরের গান,
হয় তো তুমি ভাদ্রের আদরের মিষ্টি রাগের তান,
হয় তো তুমি আশ্বিনের বাকা চাঁদ;
রাতের জ্যোৎস্নায় বাড়িয়ে দিল নরম দুটি হাত।

হয় তো তুমি কার্তিকের শিশির ভেজা ঘাস,
নম্র শিশিরের নিদারুণ নিত্য সহবাস।
হয় তো তুমি অগ্রাহায়ণের ভরা ক্ষেতের ধান,
হাসনাহেনা,করবি,যুথি ছড়িয়ে দিয়েছে ঘ্রাণ।

হয় তো তুমি পৌষপার্বণে পিঠা পুলি আর খই;
হয় তো তুমি মাঘের শীতে উষ্ণ চাদরে,
দুই বাহুতে জড়িয়ে রেখেছি কতই আদোরে।

হয় তো তুমি ফাল্গুনীর কৃষ্ণচুড়ার ফুল,
ক্ষণিক পরে ঝরলো শত অভিমানী যত ভুল।
হয় তো তুমি চৈত্রের দুপুরে কুলি মজুরের গান,
পরিশ্রান্ত দেহে ঘাম ঝরানো কত শত অপমান।

হয় তো তুমি বৈশাখের হলুদ শাড়ীর পাড়,
নতুন পথে চলতে চওয়ায় শক্ত হাল ডাড়।






(রাজারবাগান সরকারী কলেজ মোড়, সাতক্ষীরা।)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

hironmoysarkar
১৫-০৬-২০১৯ ১০:০৭ মিঃ