মধ্যবিত্তীয় বায়স্কোপে
- হিরন্ময় সরকার - তিক্তকন্ঠ ২৬-০৪-২০২৪

মধ্যবিত্তীয় বায়স্কোপে
®- হিরন্ময় সরকার। ১৩ই ভাদ্র ১৪২৫ বাং
--------------------------------------------------------------
ভাঙা চোরা মধ্যবিত্তীয় গদ্যে
ভিষণ রকমের জালিয়াতির পেক্ষাগৃহ,
গনতন্ত্রের বায়স্কোপে যেখানে পুঁজিবাদের
একছত্র ছদ্মবেশী নৃত্যে মত্ত।

মানবতার দর্পণে বেহুশ মধ্যবিত্তিয়
মেধাসত্ব লঙ্ঘনে অভিশপ্ত দেয়াল,
হতবাক স্বপ্নবৎ জন্ম নেওয়া নির্বাক -
বোবার বেনামি দস্যুতা।

ক্ষমতার ধনরাজী ধনিকত্তের কাবাব-
যা কিনা গরিববৃত্তীয় মসলায় ঝলসানো,
গনতান্ত্রিক সমাজে মধ্য বিত্তিয়োরা
শুধু মাত্র ব্যবহারকৃত তামাকের নিকোটিন।

টেনে চুষে ফেলে দেওয়ার পরও
কুড়ে কুড়ে খাবে সমাজের ফুসফুস-লিভার,
ফুটো টিনের চালের দোতলায় কাকের রাজপ্রসাদ,
ঠিক যেমন টি ছিল চোরাবালির ফুটো নৌকা;
এতো মধ্যবিত্তের জীবনাঙ্কের রাফখাতা।

যেখানে ধনীর লাভ-ক্ষতি আার মধ্যবিত্তের সুদকষা,
জমানো জীর্ণ মোলাট খোলা খাতা পাতা মাত্র।




(রথখোলা, সাতক্ষীরা।)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

hironmoysarkar
১২-১০-২০১৯ ১৫:২৪ মিঃ

✌✌✌✌✌✌✌

hironmoysarkar
১৫-০৬-২০১৯ ১০:০৬ মিঃ