শৈশব আখির
- চন্দ্র বিন্দু ২৭-০৪-২০২৪

আঁখি তুমি এখনো ফুল কুড়াও ঊষাতে জুই,চামেলি,গোলাপ,টগর,বেলি,চাপা,
সেই ছোট্ট বেলার মত এখনো কি রাখ
সাজিয়ে গুছিয়ে তোমার,গাঁধা ফুলে বাধা খোঁপা,, নাকি আউলা ঝাউলা কেশে থাক
বড় হয়েছ বলে সাজবার নেই সময়
পাগলী,হয়েছ অলস আবার এমনতো নয়।


রোজ সকাল বেলা,এখনো কি শামুক কুড়াও কনকনে শীতে পড়ের নাড়ায়,আগুন লাগাও
দশ্যি মেয়ে এখনো কি আছে দশ্যি পণা
তোমার মা- কি বলে বেড়ায় পাড়ায়,পাড়ায়
মেয়েটা হয়েছে বাদর,সন্ধে বেলাও ঘর লয়না
এ ঘরে ও ঘরে হায় কত ঘুরাঘুড়ি
চাঁদিনীর আলোয় উঠনে খেলায় লুকোচুরি।


এখনো কি মালা গাঁথো মেহেদি পড়ো হাতে
বড়ই গাছের বড়ি কুড়াও এখনো ভাবির সাথে
তোমার মা কি বলে এখনো তুই কি শুধাইবি না কখনো
তুই তো এখন অনেক বড় হয়েছিস মেয়ে
যা দেখে আঁয় চেহারাটা আয়নায় গিয়ে
তুই কি মেয়ে আর মানুষ হবি না
আজ বাদে কাল পড়ের ঘরে যাবিনা
এসব কথা তোমার মা কি এখনো বলে
সত্যি তুমি অনেক বড় হয়েছে
এমন হলে কি আর চলে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।