তনু কিংবা অন্যান্য নারী
- ইউনা আফরোজ ২৬-০৪-২০২৪

তারপর আমাদের তনুরা হয়ে যায় কেবল কোনো কালে ছাপানো পত্রিকার ছবি হিসেব কিংবা ঝাঁড়ুদারের ময়লাস্তুপের কাগজে কিংবা ঝালমুঁড়ির প্যাকেটে । তনুরা বিচার পায় না , ঝড়ে যাওয়া শুকনো পাতার মতো তারাও মিশে যায় মৃত্তিকার সাথে । তাদের গল্পগুলো হারিয়ে যায় নতুন কুঁড়ির মতো মেলতে থাকা প্রচলিত ইস্যুর মাঝে। তাদের মধ্যে থেকে তাদেরই মতো আমরা যারা বেঁচে থাকি ! আমাদের পার হতে হয় তারঁকাটার মতো পথ রক্তাক্ত পা নিয়ে স্বপ্নের পথে। হয়ত আপনারা অনেকেই জয়গান গেয়ে যান কাগজে ,কলমে কিংবা উচ্চারিত কন্ঠে ! আমি তাদের বিরুদ্ধাচরণ করবো না। শুধু বলব আপনি ঘুরে আসুন ঐ পল্লির সবুজে ঘেরা অঞ্চলে উঠানের ঐ পুরোনো ঝাড়ু মাঝে , কলপাড়ের পুরোনো বাসনের ছোঁয়ায় আপনি না বলা অধ্যায় খুঁজে পাবেন। কিংবা আরও গল্প পাবেন শহরের দরিদ্র গলিতে , যৌতুকের প্রদানে ব্যর্থ বাবা মায়ের দীর্ঘশ্বাসে কিংবা চোখের নিচের কালো দাগে। গল্পগুলো শুধু অলিগলিতে নয় আমাদের গল্প আছে চলন্ত বাসে ,ফুটপাতে , রাস্তায় নোংরা পুরুষদের চোখের চাহনিতে । তবুও আমাদের পক্ষে কলমের কালি কাগজে জুড়ে দেয় হাজারও লেখক , কখনও উপন্যাসে কখনও কবিতায় , কিংবা কখনও মিডিয়ার লাল নীল পর্দায় । তবুও কতিপয় গল্প রয়ে যায় অচিরেই তা আপনি এবং আপনারা জানেন না, লেখা হয় না পত্রিকার হেডলাইনে দেখানো হয় না মিডিয়ার রঙিন পর্দায় । অথাৎ আমি সেসব গল্পের কথা বলছি যা থেকে যায় কান্নায় , সিলিং ফ্যানের ঝুলানো দঁড়িতে কিংবা সমাজের গভীর অন্তরালে যা চুপসে থাকে অপ্রকাশিত গল্প হিসেবে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

SENAPOTI
১১-০৭-২০১৯ ১৩:২৮ মিঃ

Fantastic.