পৌষালী দিনলিপি
- হিরন্ময় সরকার - তিক্তকন্ঠ ২৬-০৪-২০২৪

পৌষালী দিনলিপি
®-হিরন্ময় সরকার। ১ লা পৌষ ১৪২৫ বাং
--------------------------------------------------------------
পৌষের চাদরে বৃষ্টির মেঘ জমেছে,
মেঘবতী উড়িয়েছে তার শিতল ভেজা
শাড়ীর শুভ্র মেঘের আচল।

পৌষের দিন শেষে গধুলী এখন অস্পষ্ট
নিদারুণ কুয়াশায় রুগ্ন।
তমাল শাখাতরু শ্রান্ত সেওতো পাতা ঝরায় মগ্ন।

পৌষের সকালের উষ্ণতা প্রথম সূর্যের আলিঙ্গন কতইনা প্রানবন্ত,
নীল ধুলোয় সবুজ বনে সকালটা কি শান্ত।

পৌষের ছদ্মনামে জীবনের প্রাঞ্জল পুথি দিনলীপিতে আঁকা,
মধ্য রাতের অস্তমিত একফালী চাঁদ বাঁকা।

পৌষ শুয়েছে পৃথিবী কোলে দিগন্ত যেখানে তাঁরয় তাঁরায় ছাওয়া,
নির্নিমেষ জ্যোৎস্না দিয়ে গেছে ধূসর রাতের হাওয়া।

হিমেল হিংসা ছেকে নিয়ে এসে,
রোদ্দুরে মেলাবো পৌষের গোপন সঞ্চারণ।
বন্য মুঠোয় রহস্যনীল বৃত্তের আবরণ।

(পাবলিক লাইব্রেরী, সাতক্ষীরা)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

hironmoysarkar
১২-১০-২০১৯ ১৫:২৩ মিঃ

✌✌✌✌✌

hironmoysarkar
২৬-০৭-২০১৯ ২১:৫৩ মিঃ