রবি ঠাকুরের প্রাত ভ্রমন
- আলহাজ্ব অধ্যক্ষ মোঃ শাহজাহান ২৬-০৪-২০২৪

কলকাতার জোড়াসাঁকো ঠাকুর বাড়ীতে কবি কাব্য সাধনা ধরেন,
রোজ প্রত্যুশে আনমনে রাস্তায় হেটে কবিগুরু প্রাতভ্রমন করেন।
তরুন কিছু ছাত্ররা রাস্তায় জড় কবিকে কৌতুহলে লক্ষ্য করেছিল,
কবি গুরুর মুখে সংগীত শুনার প্রত্যাশয়া রাস্তায় বায়না নিয়ে নিল।
উৎকণ্ঠায় কদিন পার করে তারুণ্যের উচ্ছাসে ওরা যেন ভাসল,
কবি গুরুর প্রাতভ্রমনে মাঝ রাস্তায় দৈবাৎ হযুগে বাধা দিয়ে ঠাসল।
রবি ঠাকুর মহাশয় মৃদু হেসে বাছারা কেন মোরে বাধা দিলে,
তরুন ছাত্ররা ভক্তি নত শিরে রবিন্দ্র সংগীত আবদার জরালে।
ছাত্র মুখ পানে শুরু হলো কবি রবির গান,
শুরের মুচ্ছনায় লজ্জায় হেট ছাত্রদের প্রান।
আমি কি গাইতে জানি সুমধুর রবিন্দ্র গান,
রাস্তা থেকে ডেকে আমায় করলে অপমান।
তোমরা হলে শহর বাসী,
গান জান রাশি রাশি।
আমি হলেম পল্লীবাসী ক্ষেতে বুনি ধান,
আমি কি গাইতে জানি সুমধুর গান

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।