প্রমিথিউসের করুন মৃত্যু
- আলহাজ্ব অধ্যক্ষ মোঃ শাহজাহান ২৬-০৪-২০২৪

প্রাচীন গ্রীসের হোমার শেফোক্লিস হুগো প্রমুখ বহু কাব্য গ্রন্থ লিখেছিল,
প্রমিথিউসের রোদন করুন মৃত্যু পাঠক হৃদয়ে দুঃখ বেদনা দিয়ে দিল।
মতের্যর ত্রানকর্তা প্রমিথিউস স্বর্গ ধামে প্রেমপূর্ণে সুখে বসাবাস করেন,
প্রাচীন পৃথিবীর বসবাসরত মানুষের দুঃখ বেদনায় ব্যতিত হয়ে পরেন।
স্বর্গের দেব দেবীরা আরাম আয়েশে সদা দীপ্তিময় আলোকে উদ্ভাসিত,
মতের্যর অসহায় মানবকূল ক্ষুধা দারিদ্রে মানবেতর জীবনে জর্জরিত।
ব্যতিত হৃদয়ে উৎকন্ঠা অশান্তিতে প্রমিথিউস যেন যন্ত্রনা ভোগ করেন,
মর্ত্যে বাসীর মুর্খতা হতাশা দুর্দশা আশু নিরসনে পথের দিশা ধরেন।
স্বর্গরাজ দেবীদের অজান্তে প্রমিথিউস স্বর্গের অগ্নি তব হরণ করলেন,
মতর্য বাসীর সার্বিক সুখ কল্যাণে পবিত্র অগ্নিশিখা উৎসর্গ করে দিলেন।
স্বর্গের নৃপতি দেব দেবীরা প্রমিথিউসের উদ্যত ক্রোধে ফেটে পড়েন,
কঠোর রাজদন্ডে দন্ডিত প্রমিথিউসকে মর্ত্যে চিরতরে নির্বাসিত করেন।
শিকলে বাঁধা গ্রেপ্তার প্রমিথিউস ক্রুশেবিদ্ধ যন্ত্রনায় নিবাক চেয়েছিল,
বিকট এক রাক্ষুশে বাজপাখী প্রমিথিউসের বুকে হিংস্র ঠোকর দিল।
মর্ত্যের আপামর জনতা অকৃতজ্ঞের ন্যায় মর্মান্তিক দৃশ্য দেখে ছিল,
হীনতা দীনতা মুর্খতার বেড়াজালে মানুষেরা ভীতিতে দূরে সরে গেল।
প্রমিথিউসেরা দেশ মানুষের কল্যাণে নিজেদের জীবন উৎসর্গ করলেন,
হায়রে স্বার্থানেশী মহল পাশে নাএসে ভোগ বিলাশে কেন মত্ত হলেন।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।