সততা সঞ্চয়
- উত্তম চক্রবর্তী ০২-০৫-২০২৪

সত্যবান সত্যই চিনেছে-
নক্ষত্ররাজ যেমন ভূমণ্ডল চিনে।
পৃথিবীর শীর্ষবিন্দু কারো কারো কাছে
অজানা বটেই!

এক গ্রহ থেকে অন্য গ্রহে
নিরন্তর যাতায়াত থাকলে কী হবে!
অন্তরস্থ সত্তা অবগত হতে
কিছু পরিবেশগত সময়ের
নিতান্তই প্রয়োজন।

সত্যকে আঁকড়ে যে বাঁচতে চেয়েছিলো
এই গ্রহের মানুষ তা মেনে নেয়নি;
বলেছিল যদি বাঁচতেই চাও
তোমাকেও বিষ পান করতেই হবে!

অন্যেরা না হয় কিছু উৎকোচ-ই নিল,
তোমার আপত্তি, তোমার সততা-
আমানত থাক তোমারই কাছে!

সত্যবান সত্যপথ ছাড়তে পারেনি-
নিজের সততা কখনোই কারো কাছে
অনায়াসে বিলিয়ে দেয়নি বিন্দুমাত্র।

তাং- ১৩/০৬/১৯ ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।