দীর্ঘশ্বাস
- মাহদী হাসান ২৬-০৪-২০২৪

আমিও তো মানুষ ছিলাম
নরম ছিলো মন,
অন্ধ এখন— বধির আমি
থাকছি আজীবন।

মানবতার শিরায় শিরায়
বসলো জেঁকে ঘুণ,
এই দু'চোখে ধাতব চশমা
মেনেই নিচ্ছি খুন।

সামনে গিয়ে কোপ যে খাবো
সাহস কোথায় পাই!
মুখেই আমার খই ফুটে যায়
শক্তি বুকে নাই।

মনের জোরে চাঁদ এনে দেই
দেই থামিয়ে ঢেউ,
আমি কবে মানুষ হবো
বলতে পারেন কেউ!

সোনার দেশে খুব বেড়েছে
বিবেক মরা লোক,
আমি এখন— কাতারবন্দি
কিসের আমার শোক!

ঘুণপোকারা সর্বগ্রাসী
বিচার চাইবো কই!
সব গিলেছে, তাই হারালাম
আনন্দ হইচই।

দীর্ঘশ্বাসের— দীর্ঘ সারি
এবার পালা কার!
"তুইতো শালা খুব বেড়েছিস!
কোপ খা'নে এইবার।"

সময় স্রোতে বাঁক খেয়ে যায়
জীবন নদীর জল,
সহ্য করে, করবো না হয়
মানুষ হবার ছল।

কী করে যে, করবো আমি
একটা জীবন পার!
ছলকে উঠুক আলোর জোয়ার
কাটুক অন্ধকার।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।