অবকাশ
- মোঃ আবীর খাঁন - অব্যক্ত ২৭-০৪-২০২৪

হলুদ রোদেলা বেলায়, লাল রঙে ছেয়ে থাকা- কৃষ্ণচূড়া ছায়ায় আমি খুঁজেছিলাম অবকাশ এক ক্লান্ত পথিকের মত! শ্রান্ত এক অবেলায় কেটে যাবে বাকি প্রহর অলস ঘুমে! রবে শুধু ভোরের কাক, রাতের প্রহরী কুকুরগুলো- আমার চিহ্ন খুঁজে বেড়াবে ঝরা পাতার মর্মর ধ্বণি! পাবে না কোথাও, পাবে না জেনো, একটি ছোট্ট কুটিরে নিয়েছি যে ঠাঁই - এ আমার অবকাশ! কাগজ-কালি পরে রবে ছিল যেমনটা ঠিক- দেয়ালে ঝোলানো বর্ষপঞ্জিকার পাতায় জমবে অবহেলার ধুলো! কি তারিখ সেথায়? কোন এক বর্ষণমুখর দিন, হয়তো শুক্রবার! গোধূলীর আলোটুকু ম্লান হয়ে এলে- জোনাকীরা জ্বেলে আলো খুঁজবে আমায়, জেনে রেখো আমি যে নেই কোথাও- এ যে আমার শেষ অবকাশ! ব্যস্ত এ শহরে জ্বলবে আলো তবুও দিনশেষে থামবে চাকা, মুছবে তার ধুলো- তুমিও কিনা মুছবে শুকনো অশ্রু রেখা জেনো আমার আঁধারের মাঝে বাস, ছোট এক কুটির মাঝে- এ যে আমার ক্লান্ত অবকাশ!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।