স্বপ্নীল সভ্যতার বিরাণভূমি
- শরিফুল ইসলাম ২৬-০৪-২০২৪

বর্নহীন এই বিদ্যাজ্ঞানে ফানুস উড়ছে ব্যকরণে
সারশূন্য রঙমহলের প্রচ্ছদ ওড়ে বসন্তকাশে
অনূভুতির ভিতরে ধোয়া জাগেনা স্বপ্নীল সম্মোহনে।
বেলকুনীটা আঁধার কালো উষ্ণ শ্বসনালি দেয় ধাক্কা
নিরব নিথর দৃষ্টি তুলে তাকিয়ে দেখেছি ধুম্রজালে
বাষ্পস্নান বিরাণ-ভূমির দরজায় পড়েছে আটকা।

স্বপ্ন দেখি সবুজ বনানী পিচঢালা কালো রাজপথে
শব্দহীন অনুচ্চারে দেখি কবিতার চরনভূমিতে
অনন্ত স্বর্গ রচনা করি কেশ কালো চোখে কবিতাতে।
গভির রাতে চমকে উঠি তন্দ্রালোকে সকাল হলো কি?
চন্দ্রালোকের হাতছানিতে ধুপের ধোয়া আভায় ভাসে
সভ্যতারই বিরাণভূমি ঝলসে ওঠে মেললে আঁখি।

ফেরিওয়ালা বাতাস হয়ে কোন অজানা আলোক পথে
তপ্ত মরুর বুকের পরে ক্রন্দসীর এই সরোবরে
ঘুরে বেড়ায় নিঃসঙ্গতায় মহাশূন্যের ঐ ছায়াপথে।
দুঃসহ এই অতীতগুলো হাতছানিতে ডাকতে থাকে
নৈশাব্দিক নীহারিকা পথে স্বপ্নরা আজ হারায় মেঘে
অমানিশার অভিশাপে জোছনা হারায় আঁধার বাঁকে।

লেপ্টে থাকা সমাজ শরীর কালপুরুষের মনে মিশে
স্বপ্নগুলো সূর্যের আভায় দিগন্ত জুড়ে আসবে শেষে।

০৬।০৬।২০১৯ইং গাজীপুর

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।