শেষ পৃষ্ঠা
- রূপক বিশ্বাস ২৬-০৪-২০২৪

এ শরীর থর থর কাঁপে
শির,আঁখি এখনও ঝরা বাকি,
সীসেরঙা সাদা পাতায়
আকাবাঁকা হাতে লেখা,
জীবনের রেখাতে পরিচালিত
বাকি অতীতের কয়েকটা দিন মাত্র।

বাতাসে নব নব সুভাষ
ইঙ্গিত; বিদয় নিব হতে এই প্রবাস,
রক্তালাপতা জড়িত এদেহ খানি
বলিনা কথা, পাই শুধু ব্যাথা!
আরও কত কি রোগ -
ভুগেতেছি পাপের ভোগ।

শরীরে নেই জোর
এখন সময় হইতাছে বেজোড়।
শয়নে ; দু-পা মেলিয়া
জিহ্বা অগ্রদেশে
চোখ টলমল
নির্দৃশ্য শকুনের মত অবস্থা।

খোলা আকাশের প্রান্তদেশে
বাদলের দেখা -
গর্জন, হেসে হেসে অবজ্ঞা;
ঘিরে ফেলেছে ছায়াচ্ছন্ন
ইঙ্গিত --
হওয়া উচিত মোর বিচ্ছিন্ন।

নিদ্রাগর্ভে একটাই প্রশ্ন
স্বর্গ বা নরক -
হব আমি হরণ
ওই দেববাসী করবে কি আমায় বরণ?
মনে মনে কই,
ও স্বর্গ পাওয়ার যোগ্য আমি নই,
নরকেই হবে আমার পাটন
করিবে নরকবাসী যতন।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।